গাজায় যুদ্ধ বন্ধ করতে জিম্মি মুক্তি চুক্তি করা নিয়ে একমত বাইডেন-থানি

কাতারের আমির এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট একমত হয়েছেন যে, হামাসের হাতে থাকা জিম্মিদের মুক্তি নিশ্চিত করার চেষ্টা চালানোটাই গাজায় দীর্ঘমেয়াদে যুদ্ধ বন্ধের চাবিকাঠি।

রয়টার্সবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2024, 01:27 PM
Updated : 27 Jan 2024, 01:27 PM

গাজা পরিস্থিতি নিয়ে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির সঙ্গে গত শুক্রবার কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। গাজায় দীর্ঘস্থায়ীভাবে যুদ্ধ বন্ধ করতে হলে হামাসের হাতে থাকা জিম্মিদের মুক্তি নিশ্চিত করার জন্য চেষ্টা চালানো জরুরি বলে তারা একমত হয়েছেন। হোয়াইট হাউজ একথা জানিয়েছে।

হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয়েছে, “দুই নেতা এ বিষয়ে একমত হয়েছেন যে, গাজায় দীর্ঘমেয়াদে মানবিক বিরতি করা এবং বেসামরিক মানুষদের জন্য জীবন রক্ষাকারী মানবিক সহায়তা পৌঁছে দেওয়া নিশ্চিত করার চাবিকাঠি হচ্ছে, জিম্মি মুক্তি নিয়ে একটি চুক্তি হওয়া।”

জিম্মি মুক্তি নিয়ে ইসরায়েল ও হামাসের মধ্যে আরেকটি চুক্তির জন্য আলোচনা করতে এ সপ্তাহে বাইডেনের মধ্যপ্রাচ্য বিষয়ক উপদেষ্টা ব্রেট ম্যাকগার্ক দোহায় যান।

তাছাড়া, হোয়াইট হাউসের মুখপাত্র জন কারবিও গত মঙ্গলবার বলেছিলেন, গাজায় জিম্মিদের মুক্তি এবং ত্রাণ সরবরাহ নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র একটি দীর্ঘমেয়াদী মানবিক বিরতি করাকে সমর্থন দেবে।

গত শুক্রবার মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সঙ্গেও কথা বলেছেন বাইডেন।

হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়েছে, দুই নেতা গাজাজুড়ে জীবন-রক্ষাকারী মানবিক সহায়তা সরবরাহ আরও বাড়ানোর চেষ্টা জোরদার করা নিয়ে আলোচনা করেছেন এবং মানবিক সহায়তার বিষয়ে ঘনিষ্ঠ সমন্বয় বজায় রাখতে রাজি হয়েছেন।