বেলগোরোদে ঢুকে পড়া যোদ্ধাদের পরাজিত করা হয়েছে: রাশিয়া

রাশিয়া জানিয়েছে, ৭০ হামলাকারী নিহত হয়েছে। এই যোদ্ধারা ইউক্রেইনীয় বলে দাবি করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2023, 05:11 PM
Updated : 23 May 2023, 05:11 PM

বেলগোরোদে হামলা চালানোর জন্য ইউক্রেইন থেকে সীমানা টপকে ঢুকে পড়া সশস্ত্র যোদ্ধাদের পরাজিত করা হয়েছে বলে জানিয়েছে মস্কো।

অবিরাম গোলা হামলার কারণে সীমান্ত এলাকার গ্রামবাসীদের সরিয়ে নেওয়া হয়েছে। রাশিয়া জানিয়েছে, ৭০ হামলাকারী নিহত হয়েছে। জোর দিয়ে রাশিয়া বলেছে, এই যোদ্ধারা ইউক্রেইনীয়।

তবে কিইভ বলেছে, তারা এই অনুপ্রবেশের ঘটনায় জড়িত নয় এবং দুটো রুশ আধাসামরিক বাহিনী বলেছে, এর পেছনে আছে তারা।

১৫ মাস আগে যুদ্ধ শুরু হওয়ার পর ইউক্রেইন থেকে এটিই সবচেয়ে বড় অনুপ্রবেশের ঘটনা বলে ধারণা করা হচ্ছে।

এ ঘটনার পর মস্কো বেলগোরোদে সন্ত্রাস-বিরোধী অভিযান ঘোষণা করেছে। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রণালয় বলেছে, ইউক্রেইনের জাতীয়তাবাদী গোষ্ঠীর একটি ইউনিট রুশ ভূখন্ডে অনুপ্রবেশ করেছে।

সোমবার বেলগোরোদের গ্রাভোরোনোস্কি জেলা এবং কোজিঙ্কা চেকপয়েন্টে প্রচণ্ড গোলা হামলার জন্য এই জাতীয়তাবাদী গোষ্ঠীই দায়ী বলে জানিয়েছে মন্ত্রণালয়।

মঙ্গলবার টেলিগ্রামে প্রকাশিত বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, ৭০ ‘ইউক্রেইনীয় সন্ত্রাসী’ নিহত হয়েছে এবং বাদবাকী যোদ্ধাদের আবার ইউক্রেইন সীমান্তে পিছু হটিয়ে দেওয়া হয়েছে।

তবে ইউক্রেইনের কর্মকর্তারা বলছেন, “এ ঘটনার নেপথ্যে যারা আছে তারা লিবার্টি অব রাশিয়া লেজিয়ন এবং রাশিয়ান ভলেন্টিয়ার কোর (আরভিসি) থেকে এসেছে।”

“এরা রাশিয়ার দেশপ্রেমিক, যারা দেশের রাজনৈতিক শাসন পরিবর্তন করতে চায়”, ইউক্রেইন টিভিকে মঙ্গলবার একথা বলেন, ইউক্রেইনের উপ প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার।

‘দ্য লিবার্টি অব রাশিয়া লেজিয়ন’- ইউক্রেইন ভিত্তিক একটি রুশ মিলিশিয়া গোষ্ঠী; যারা রাশিয়ার ভেতরে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে উৎখাত করতে কাজ করছে। সোমবার এক টুইটে গোষ্ঠীটি বলেছে, তারা সীমান্তশহর কোজিঙ্কা পুরোপুরি দখল করেছে।

গোষ্ঠীটি এও বলেছে যে, অগ্রসরমান কয়েকটি ইউনিট আরও পূর্বে গ্রেভোরোন শহরে পৌঁছে গেছে। দুটো আধাসামরিক গোষ্ঠীই ইউক্রেইনের সরকারি সম্প্রচারমাধ্যমে মঙ্গলবার বলেছে, তারা রাশিয়া ফেডারেশন সীমান্তে একটি অসামরিক এলাকা প্রতিষ্ঠা করছে।