ফিলিপিন্সে ফেরিতে আগুন লেগে নিহত ২৮

আগুন লাগার পর ফেরিটি থেকে ২৩০ জন যাত্রীকে উদ্ধার করা সম্ভব হয় বলে জানিয়েছেন কোস্টগার্ডের এক কর্মকর্তা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2023, 03:35 AM
Updated : 30 March 2023, 03:35 AM

ফিলিপিন্সের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ প্রদেশ বাসিলানের উপকূলীয় সাগরে একটি যাত্রীবাহী ফেরিতে আগুন লেগে অন্তত ২৮ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে ৬ মাসের একটি শিশুও আছে।

বুধবার স্থানীয় সময় রাত ১১টার কাছাকাছি সময়ে আন্তঃদ্বীপ যাত্রীবাহী ফেরিটিতে আগুন লাগে বলে বৃহস্পতিবার দেশটির কোস্টগার্ড জানিয়েছেন।

ওই সময় ফেরির নিচের ডেকে একটি এয়ারকন্ডিশন্ড কেবিনে অনেক যাত্রী ঘুমিয়ে ছিল। এই কেবিন থেকেই আগুনের সূত্রপাত হয়েছিল বলে দক্ষিণাঞ্চলীয় মিন্দানাও অঞ্চলের কোস্টগার্ড প্রধান কমোডোর রেজার্ড মারফি ডিজেডএমএম রেডিও স্টেশনকে জানিয়েছিলেন।

তিনি বলেন, “প্রাথমিকভাবে ঘটনাস্থল থেকে ১০ জনের মৃতদেহ উদ্ধার করি আমরা, তারা ডুবে মারা গেছে। তারপর জাহাজটির ভেতরে ওই কেবিনে আরও ১৮ জনের মৃতদেহ পাওয়া যায়। তাদের শরীর পুরোপুরি দগ্ধ হয়ে গেছে।”

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ফেরিটিতে কতোজন যাত্রী ছিল, তা নিয়ে পরস্পরবিরোধী তথ্য পাওয়া গেছে; তবে তাতে অতিরিক্ত যাত্রী ছিল না। 

কোস্টগার্ড জানিয়েছে, তারা ৩৫ জন ক্রুসহ ২৩০ জনকে উদ্ধার করতে পেরেছে।  

ফেরিটির যাত্রীধারণ ক্ষমতা ৪৩০ জন আর আগুন লাগার সময় অধিকাংশ যাত্রী ঘুমিয়ে ছিলেন বলে মারফি এর আগে জানিয়েছিলেন। আগুন লাগার পর ফেরিটির ‘পরিস্থিতি বিশৃঙ্খল হয়ে পড়ে’ বলে জানিয়েছেন তিনি।   

বৃহস্পতিবার ভোররাতের দিকে দমকল কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন। এ আগুনে নয়জন আহত হয়েছেন বলে কমোডোর মারফি জানিয়েছিলেন।  

কোস্টগার্ডের শেয়ার করা ছবিতে দেখা গেছে, আগুন লাগা এমভি লেডি মেরি জয় থ্রি জাহাজে পানি ছিটানো হচ্ছে। অপরদিকে উদ্ধার করা যাত্রীদের তীরে নিয়ে যাওয়া হচ্ছে।

ফেরিটির বেঁচে যাওয়া যাত্রী মিনা নানি (৪৬) বলেন, “যখন চোখ খুলেছি আমি ভেবেছিলাম আমি স্বপ্ন দেখছি, চারদিকে অন্ধকার আর ধোঁয়া আমাদের ঘিরে রেখেছে।”

তিনি জানান, পানিতে ঝাঁপিয়ে পড়ে তিনি আরেক যাত্রীর সঙ্গে একটি বয়া ধরে ভেসে ছিলেন, তারপর তাদের উদ্ধার করা হয়।

কোস্টগার্ড জানিয়েছে, তারা একটি তদন্তে এবং নিরাপত্তা মূল্যায়নে সহযোগিতা করছে, পাশাপাশি তেল চুইয়ে পড়ার কোনো ইঙ্গিত আছে কিনা তা পরীক্ষা করে দেখছে।

সাত হাজার ছয়শরও বেশি দ্বীপ নিয়ে গঠিত দেশ ফিলিপিন্সের সামুদ্রিক নিরাপত্তা রেকর্ড দুর্বল, পুরনো অনেক জাহাজ এখনও ব্যবহৃত হচ্ছে এবং সেগুলো প্রায়ই অতিরিক্ত যাত্রী বহন করে; জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।  

গত বছরের মে মাসে দেশটির একটি হাইস্পিড ফেরিতে আগুন লেগে অন্তত সাত জনের মৃত্যু হয়েছিল। ফেরিটিতে ১৩৪ জন যাত্রী ছিলেন।

১৯৮৭ সালে ফিলিপিন্সের রাজধানী ম্যানিলার দক্ষিণে মিন্দানাও দ্বীপের উপকূলে অতিরিক্ত যাত্রী বোঝাই ফেরি ডোনা পাজের সঙ্গে একটি তেলবাহী ট্যাঙ্কারের সংঘর্ষে প্রায় পাঁচ হাজার মানুষের মৃত্যু হয়েছিল, যেটি শান্তিকালীন সময়ে ঘটা বিশ্বের সবচেয়ে ভয়াবহ জাহাজ দুর্ঘটনা বলে বিবেচিত।