কৌশলগত পরমাণু অস্ত্র থাকার ‘প্রথম প্রমাণ’ দিল উত্তর কোরিয়া

এগুলো দক্ষিণ কোরিয়ায় আঘাত হানতে সক্ষম বলে দাবি উত্তর কোরিয়ার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2023, 05:29 PM
Updated : 28 March 2023, 05:29 PM

ছোট আকারের পরমাণু ওয়ারহেড প্রকাশ্যে এনে নিজেদের দাবির পক্ষে প্রথম প্রমাণ দিয়েছে উত্তর কোরিয়া। এই ওয়ারহেডগুলো স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্রে স্থাপণ করা সম্ভব বলে দাবি তাদের।

দীর্ঘদিন ধরেই উত্তর কোরিয়া তাদের হাতে কৌশলগত পারমাণবিক অস্ত্র থাকার দাবি করে আসছে। বলেছে, সেগুলো দিয়ে দক্ষিণ কোরিয়ায় আঘাত হানা সম্ভব। কিন্তু নিজেদের দাবির পক্ষে কোনও প্রমাণ এতদিন তারা দেয়নি।

বিবিসি জানায়, মঙ্গলবার উত্তর কোরিয়ার রাষ্ট্রায়াত্ত্ব পত্রিকায় কয়েকটি ছবি প্রকাশ পায়। যেখানে শীর্ষ সেনা কর্মকর্তাদের সঙ্গে দেশটির নেতা কিম জং-উনকে কয়েকটি পরমাণু ওয়ারহেড পর্যবেক্ষণ করতে দেখা যায়। যা দেশটির হাতে কৌশলগত পরমাণু অস্ত্র থাকার প্রথম প্রমাণ।

যদিও ওই ছবি যা দেখাচ্ছে, সেটি আসলেই সত্যি কিনা তা যাচাই করা অসম্ভব। যতক্ষণ পর্যন্ত না উত্তর কোরিয়া এ ধরনের কিছু পরীক্ষা করছে।

পিয়ংইয়ং গত কয়েকমাস ধরে একের পর এক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছে। যেগুলো পরমাণু অস্ত্র বহনে সক্ষম বলে দেশটির কর্মকর্তারা দাবি করেছেন। এমনকী তারা প্রতিবেশী দক্ষিণ কোরিয়ায় পরমাণু হামলার অনুকরণে নকল মহড়াও চালিয়েছে।

উত্তর কোরিয়া বলেছে, গত কয়েক বছরে দক্ষিণ কোরিয়া ও তাদের মিত্র যুক্তরাষ্ট্র যেভাবে কোরীয় উপদ্বীপ ঘিরে তাদের যৌথ সামরিক মহড়ার আকার বৃহৎ থেকে বৃহত্তর করছে, তার শাস্তি স্বরূপ তারা পরমাণু অস্ত্র তৈরি কার্যক্রম জোরদার করেছে।

শুধু তাই নয়, বরং উত্তর কোরিয়া এর আগে স্বপ্ল, মাঝারি ও দূর পাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়ে প্রতিপক্ষের যৌথ সামরিক মহড়ার জবাব দিয়েছে।

সম্প্রতি পিয়ংইয়ং তাদের সবচেয়ে শক্তিশালী আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। যেটি যুক্তরাষ্ট্রের মূলভূখণ্ডের যে কোনও জায়গায় আঘাত হানতে সক্ষম বলে কাগজে কলমে দাবি করা হচ্ছে। দেশটি সাবমেরিন থেকেও ক্ষেপণাস্ত্র ছোড়ার পরীক্ষা করেছে।

কিম নতুন একটি ড্রোনও উদ্বোধন করেছেন। যেটি পানির নিচ থেকে পরমাণু অস্ত্র ছুড়তে সক্ষম বলে দাবি করা হচ্ছে। যার ফলে ‘উচ্চমাত্রার রেডিওঅ্যাক্টিভ সুনামি’ তৈরি হবে এবং শত্রুর যুদ্ধজাহাজ ডুবিয়ে দিতে পারবে।