সুদানে যুদ্ধবিরতির সময় বাড়লেও লড়াই চলছে

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাতিসংঘসহ সুদানের প্রতিবেশী দেশগুলোর কূটনৈতিক চেষ্টায় যুদ্ধবিরতির মেয়াদ আরও ৭২ ঘণ্টা বেড়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2023, 01:41 PM
Updated : 28 April 2023, 01:41 PM

সুদানে চলমান যুদ্ধবিরতির মেয়াদ শেষের আগমুহূর্তে তা নবায়ন করে আরও তিনদিন বাড়াতে রাজি হয়েছে ক্ষমতার লড়াইয়ে লিপ্ত দুই পক্ষ।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাতিসংঘসহ সুদানের প্রতিবেশী দেশগুলোর কূটনৈতিক চেষ্টার ফলে দুই পক্ষ যুদ্ধবিরতির মেয়াদ আরও ৭২ ঘণ্টা বাড়িয়েছে।

কিন্তু যুদ্ধবিরতির সময় বাড়লেও রাজধানী খার্তুমে দুই পক্ষের মধ্যে তুমুল লড়াই চলার খবর পাওয়া যাচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

আগের যুদ্ধবিরতিতে হাজারো মানুষ নিরাপদে সরে যাওয়ার সুযোগ পেয়েছে। এ সময় বেশ কিছু দেশ তাদের নাগরিকদেরকেও সুদান থেকে সরিয়ে নেয়।

গত ১৫ এপ্রিলে সুদানে সশস্ত্র বাহিনী এসএএফ ও আধাসামরিক বাহিনী আরএসএফ এর মধ্যে লড়াই শুরু হওয়ার পর থেকে ৪ শ’র বেশি মানুষ নিহত হয়েছে এবং আহত হয়েছে হাজারো মানুষ।

এ লড়াইয়ে রাজধানী খার্তুম ও আশপাশের আবাসিক এলাকাগুলো যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে। বন্ধ হয়ে গেছে হাসপাতাল ও অন্যান্য পরিষেবা।

এমন পরিস্থিতিতে মানবিক ত্রাণ কাজ সহজ করতে দুপক্ষ ৭২ ঘণ্টার অস্ত্রবিরতিতে রাজি হয়েছিল। সুদানের স্থানীয় সময় বৃহস্পতিবার মধ্যরাতে এ যুদ্ধবিরতির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল।

তার আগে বৃহস্পতিবার সন্ধ্যাতেই সুদানের সেনাবাহিনী আরেক দফায় ৭২ ঘণ্টার যুদ্ধবিরতিতে রাজি হয়। এর কয়েক ঘণ্টা পর প্রতিপক্ষ আরএসএফও যুদ্ধবিরতি নবায়নে রাজি হয়।

দুই পক্ষের মধ্যে শান্তি আলোচনা আয়োজনের প্রস্তাব দিয়েছে দক্ষিণ সুদান। এ আলোচনায় প্রতিনিধি পাঠাতে রাজি হয়েছে সুদানের সেনাবাহিনী।

তিক্ত অতীত এবং বছরের পর বছরের সংঘাতের পর ২০১১ সালে সুদানের কাছ থেকে স্বাধীনতা অর্জন করেছিল দক্ষিণ সুদান। তারপরও দুই দেশের মধ্যে সম্পর্ক এখন বন্ধুত্বপূর্ণ।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে ওয়াশিংটন খুবই সক্রিয়ভাবে কাজ করছে। এতে লড়াই বন্ধ না হলেও সহিংসতার মাত্রা কমেছে।

তবে হোয়াইট হাউজের মুখপাত্র কারিন জ্যঁ-পিয়েরে বলেছেন, সুদানের পরিস্থিতি যে কোনও সময় আরও খারাপ হতে পারে।