টিকটক তারকা জাপানি এমপি পার্লামেন্ট থেকে বরখাস্ত

ইওশিকাজু হিগাশিতানি জাপানের পার্লামেন্টের উচ্চকক্ষ সেনেটের সদস্য ছিলেন।

নিউজ ডেস্ক
Published : 14 March 2023, 03:35 PM
Updated : 14 March 2023, 03:35 PM

সেলিব্রেটিদের নিয়ে টিকটকে নানা রকম গসিপ ভিডিও বানিয়ে জনপ্রিয়তা পাওয়া ইওশিকাজু হিগাশিতানি গতবছর জুলাই মাসে পার্লামেন্ট সদস্য নির্বাচিত হলেও এখন পর্যন্ত কোনও অধিবেশনে সশরীরে তিনি উপস্থিত হননি।

এভাবে টানা অনুপস্থিত থাকার কারণে পার্লামেন্টের ডিসিপ্লিনারি কমিটি ইওশিকাজুকে মঙ্গলবার বরখাস্ত করেছে বলে জানিয়েছে বিবিসি। যিনি ইউটিউবে ‘গাসিই’ নামে পরিচিত।

একজন পার্লামেন্ট সদস্যের জন্য ডিসিপ্লিনারি কমিটির দেওয়া সর্বোচ্চ শাস্তি এটি

১৯৫০ সালের পর এমন ঘটনা আগে মাত্র দুইবার ঘটেছে। তবে টানা অনুপস্থিতির কারণে কোনও এমপি’র বরখাস্ত হওয়ার ঘটনা জাপানে এটিই প্রথম।

মঙ্গলবার সেনেটে এক ভোটাভুটিতে ইওশিকাজুকে বরখাস্তের সিদ্ধান্ত আসে। যা এ সপ্তাহের শেষ নাগাদ সেনেট থেকে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হবে।

ইওশিকাজু জাপানে বসবাস করেন না। ধারণা করা হয় তিনি সংযুক্ত আরব আমিরাতে স্থায়ী হয়েছেন।

জাপানের সংবাদমাধ্যমগুলো জানায়, পার্লামেন্টে উপস্থিত না হওয়ার কারণ ব্যাখ্যায় এর আগে ইওশিকাজু বলেছিলেন, তার আশঙ্কা, জাপানে গেলে তাকে প্রতারণার অভিযোগে গ্রেপ্তার করা হবে। তাছাড়া, সেলিব্রেটিরা তার বিরুদ্ধে মানহানির মামলা করতে পারেন।

জাপানের বিরোধীদল সেইজিকা-জোশি-৪৮ পার্টির যে দুইজন পার্লামেন্ট সদস্য নির্বাচিত হয়েছেন ইওশিকাজু তাদের একজন।

জাপানের সংবাদমাধ্যমগুলো জানায়, গত সপ্তাহে পার্লামেন্ট থেকে ইওশিকাজুকে টোকিও এসে সশরীরে পার্লামেন্টে উপস্থিত হয়ে এতদিন ধরে তার অনুপস্থিতির জন্য ক্ষমা চাওয়ার নির্দেশ জারি করা হয়েছিল।

কিন্তু ইওশিকাজু আসেননি। বরং তিনি তার ইউটিউব চ্যানেলে ওই সময়ে তুরস্ক যাওয়ার ঘোষণা দেন। বলেন, তুরস্কের ভূমিকম্প দুর্গতদের ত্রাণ সহায়তার জন্য তিনি তার বেতন দান করবেন।

তার ওই অনুপস্থিতি সেনেটকে ক্ষুব্ধ করে এবং সেনেট সদস্যরা তাকে আজীবনের জন্য বরখাস্ত করার প্রস্তাবে ভোটের আয়োজন করার সিদ্ধান্ত নেন।

তার দলের অন্য সদস্য অবশ্য অনুপস্থিতির জন্য তাকে বরখাস্ত করা অবৈধ বলে দাবি করেছিলেন। কিন্তু তার সেই আপত্তি আমলে নেওয়া হয়নি।