ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপের অদূরে ৭ মাত্রার ভূমিকম্প

ভূমিকম্পটির পর থেকে ১০টি পরাঘাত হয়েছে বলে জানিয়েছে ইন্দোনেশিয়ার জিওফিজিক্স সংস্থা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2023, 10:36 AM
Updated : 18 Jan 2023, 10:36 AM

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় দ্বীপপুঞ্জ মালুকুর উপকূলবর্তী সাগরে ৭ মাত্রার একটি ভূমিকম্প হয়েছে, এতে একটি সুনামি সতর্কতা জারি করা হলেও পরে তা তুলে নেওয়া হয়েছে।

বুধবারের এই ভূমিকম্পটি প্রতিবেশী ফিলিপিন্সেও অনুভূত হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

ইন্দোনেশিয়ার জিওফিজিক্স সংস্থা জানিয়েছে, এ ভূমিকম্পের কারণে সুনামির কোনো ঝুঁকি নেই; আর যুক্তরাষ্ট্রভিত্তিক প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার এক বুলেটিনে তাদের জানানো সুনামির ঝুঁকি সতর্কতা তুলে নিয়েছে।

জিওফিজিক্স সংস্থা জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তি ভূপৃষ্ঠের ৬৪ কিলোমিটার গভীরে এবং মেলোঙ্গুয়ানে শহর থেকে ১৪১ কিলোমিটার দক্ষিণপূর্বে। ভূমিকম্পের পর থেকে ১০টি পরাঘাত হয়েছে বলে জানিয়েছে তারা।

মেলোঙ্গুয়ানে শহরের বাসিন্দা ইকা (৩৫) টেলিফোনে রয়টার্সকে বলেন, “আমার বাড়ি কাঁপছিল।”

উত্তর সুলাওয়েসি প্রদেশের রাজধানী মানাডোর এক বাসিন্দাও টেলিফোনে জানিয়েছেন, ভূমিকম্পটি কয়েক সেকেন্ড ধরে খুব তীব্রভাবে অনুভূত হয়েছে এবং লোকজনকে দৌঁড়ে ভবনগুলো থেকে বের হতে দেখা গেছে, তবে পরে তারা আবার ফিরে আসে।

উত্তর সুলাওয়েসির পুলিশ জানিয়েছে, তাৎক্ষণিকভাবে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর হয়নি।

মালুকু দ্বীপপুঞ্জেও ভূমিকম্পটি অনুভূত হয়েছে বলে স্থানীয় দুর্যোগ মোকাবেলা সংস্থা জানিয়েছে।

ফিলিপিন্সের ভূমিকম্প সংস্থাও তাদের দেশের দক্ষিণাঞ্চলীয় এলাকাগুলোতে ভূমিকম্পটি অনুভূত হয়েছে বলে জানিয়েছে এবং পরাঘাত ও ক্ষয়ক্ষতির সতর্কতা জারি করেছে।

ইন্দোনেশিয়া তথাকথিত ‘প্যাসিফিক রিং অব ফায়ার’ এর ওপর অবস্থিত দেশ হওয়ায় এটি বিশ্বের সবচেয়ে ভূমিকম্পপ্রবণ অঞ্চলগুলোর একটিতে পরিণত হয়েছে। এখানে প্রায়ই ছোট, বড় অনেক ভূমিকম্প হয়।

আরও খবর-

Also Read: ইন্দোনেশিয়ায় ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প