এখনও রাশিয়া থেকেই সবচেয়ে বেশি অস্ত্র পাচ্ছে ভারত: প্রতিবেদন

ভারতে গত ৬ বছরে রাশিয়ার অস্ত্র সরবরাহ কমলেও এখনও সেখান থেকেই ভারতে সবচেয়ে বেশি অস্ত্র সরবরাহ হয়- বলছে, স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউটের প্রতিবেদন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2023, 05:47 PM
Updated : 14 March 2023, 05:47 PM

ভারতে ২০১৭ সাল থেকে ২০২২ সালের মধ্যে রাশিয়ার অস্ত্র সরবরাহ ৬২ শতাংশ থেকে নেমে ৪৫ শতাংশ হয়েছে। তারপরও রাশিয়া থেকেই এখনও ভারতে সবচেয়ে বেশি অস্ত্র সরবরাহ হয় বলে এক প্রতিবেদনে জানানো হয়েছে।

রাশিয়ার পরেই ফ্রান্সের অবস্থান। ভারতের ২৯ শতাংশ অস্ত্রের যোগানদাতা ফ্রান্স। যুক্তরাষ্ট্র থেকে আসে মাত্র ১১ শতাংশ অস্ত্র।

স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউট (এসআইপিআরআই) এর এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে বলে জানায় বিবিসি।

ওই প্রতিবেদনে আরো বলা হয়, ভারত এখনো বিশ্বে অস্ত্রের সবচেয়ে বড় ক্রেতা দেশ। যদিও দেশটির মোট অস্ত্রের আমদানি ১১ শতাংশ পড়ে গেছে।

কারণ, এখন দিল্লি নানা দেশ থেকে অস্ত্র কিনতে চাইছে এবং সেইসঙ্গে দেশীয় উৎপাদনও বাড়তে চাইছে। এ কারণেই ভারত রাশিয়া থেকে অস্ত্রের আমদানি কমিয়ে দিয়েছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

এসআইপিআরআই এর ওই প্রতিবেদনে আরও বলা হয়, অস্ত্র সরবরাহ নিয়ে অন্যান্য দেশের সঙ্গে তীব্র প্রতিযোগিতার কারণে ভারতে রাশিয়ার অস্ত্র সরকরাহ ‘চাপ পড়েছে। এছাড়া, ভারত নিজেদের অস্ত্রের উৎপাদন বাড়িয়েছে এবং ইউক্রেইনে আগ্রসনের কারণে রাশিয়ার অস্ত্র রপ্তানির সক্ষমতা কমে যাওয়াও এক্ষেত্রে প্রভাব ফেলেছে।

রাশিয়ার অস্ত্র সরবরাহ কমে যাওয়ায় বিপরীতে ফ্রান্সের অস্ত্র সরবরাহ বেড়েছে।২০১৩ থেকে ২০১৭ এবং ২০১৮ থেকে ২০২২ এই সময়ে ভারতে ফ্রান্সের অস্ত্র সরবরাহ ৪৮৯ শতাংশ বেড়েছে বলে ওই প্রতিবেদনে জানানো হয়।

বিশ্বে অস্ত্র রপ্তানিকারক দেশ হিসেবে তিন নম্বরে রয়েছে ফ্রান্স। তাদের আগে শুধুমাত্র যুক্তরাষ্ট্র ও রাশিয়া। চীন এবং জার্মানির অবস্থান ফ্রান্সের পরে।

এসআইপিআরআই-র প্রতিবেদনে আরও বলা হয়, দিল্লি সম্প্রতি ফ্রান্সের কাছে ৬২টি যুদ্ধবিমান এবং চারটি সাবমেরিন অর্ডার করেছে।

মস্কো দিল্লির সময় পরীক্ষিত মিত্র এবং দুই দেশ বহু বছর ধরে ঘনিষ্ঠ প্রতিরক্ষা সম্পর্ক বিনিময় করে আসছে।

ভারতের সেনাবাহিনীর কাছে রাশিয়ার তৈরি ট্যাঙ্ক ও রাইফেল রয়েছে। এছাড়াও, দেশটির বিমান বাহিনী সুখই যুদ্ধ বিমান এবং এইআই-১৭ হেলিকপ্টার ব্যবহার করে।

ইউক্রেইন আগ্রাসন নিয়ে পশ্চিমা বিশ্ব রাশিয়াকে দমন করতে নানা ব্যবস্থা গ্রহণ করলেও ভারত দৃঢ়ভাবে মস্কোর পাশে দাঁড়িয়েছে। এমনকী, ইউক্রেইনে আগ্রাসনের কারণে রাশিয়ার নিন্দা জানাতে এখন পর্যন্ত জাতিসংঘ যতগুলো রেজ্যুলেশন উত্থাপন করেছে তার সব গুলোতেই ভোটদান থেকে বিরত থেকেছে ভারত।