সুইডেন, ফিনল্যান্ডকে তুরস্কের আল্টিমেটাম

দেশ দুটির নেটোতে যোগদানের আবেদনে সমর্থন দেওয়া নিয়ে তুরস্কের পার্লামেন্ট সিদ্ধান্ত নেওয়ার আগেই ১৩০ জন ‘সন্ত্রাসীকে’ বহিষ্কার করা কিংবা আঙ্কারার কাছে হস্তান্তর করতে বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2023, 02:24 PM
Updated : 17 Jan 2023, 02:24 PM

সুইডেন ও ফিনল্যান্ডকে ১৩০ জন ‘সন্ত্রাসীকে’ দেশ থেকে বের করে দেওয়া কিংবা আঙ্কারার কাছে হস্তান্তরের আল্টিমেটাম দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান।

দেশ দুটির নেটোতে যোগদানের আবেদনে সমর্থন দেওয়া নিয়ে তুরস্কের পার্লামেন্ট সিদ্ধান্ত নেওয়ার আগেই ওই সন্ত্রাসীদের বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে বলে জানিয়েছেন এরদোয়ান।

ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর গতবছর পশ্চিমা সামরিক জোট নেটোতে যোগদানের জন্য আবেদন করেছিল সুইডেন ও ফিনল্যান্ড।

নিয়মানুযায়ী, নতুন সদস্য নেওয়ার ক্ষেত্রে ৩০ জাতির এই জোটের সবার সম্মতি থাকতে হয়। তবে তুরস্ক ও হাঙ্গেরি এখনও এ বিষয়ে রাজি হয়নি।

তুরস্ক বলছে, সুইডেনকে বিশেষত, প্রথমেই ‘সন্ত্রাসীদের’ বিরুদ্ধে একটি স্পষ্ট অবস্থান নিতে হবে; মূলত কুর্দি মিলিশিয়া এবং ২০১৬ সালে তুরস্কে ব্যর্থ সামরিক অভ্যুত্থানের জন্য দায়ীদের বিরদ্ধে ব্যবস্থা নিতে হবে।

রোববার এরদোয়ান এক মন্তব্যে বলেছেন, “আমরা বলছি দেখুন, আপনারা যদি সন্ত্রাসীদেরকে আমাদের কাছে হস্তান্তর না করেন, আমরা এটি (নেটোতে যোগদানের আবেদন) কোনওভাবেই পার্লামেন্টে পাস করাতে পারব না।”

গত নভেম্বরে সুইডিস প্রধানমন্ত্রীর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনের কথা উল্লেখ করে এরদোয়ান একথা বলেন।

তিনি আরও বলেন, এটি (আবেদন) পার্লামেন্টে পাস হতে হলে প্রথমেই আপনাদেরকে ১শ’র বেশি, প্রায় ১৩০ সন্ত্রাসীকে আমাদের কাছে হস্তান্তর করতে হবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক