রেভ্যুলেশনারি গার্ডকে সন্ত্রাসী গোষ্ঠী ঘোষণা না করতে ইইউকে ইরানের হুঁশিয়ারি

‘রেভ্যুলেশনারি গার্ডস কে সন্ত্রাসী তালিকাভুক্ত করা হলে ইরানও প্রতিশোধমূলক ব্যবস্থা গ্রহণ করবে’।

রয়টার্স
Published : 19 Jan 2023, 01:44 PM
Updated : 19 Jan 2023, 01:44 PM

ইউরোপীয় ইউনিয়ন যদি ইরানের অভিজাত রেভ্যুলেশনারি গার্ড কর্পস বা বিপ্লবী রক্ষীবাহিনীকে সন্ত্রাসী গোষ্ঠীর তালিকায় অন্তর্ভুক্ত করে তবে সেটা ‘তাদের নিজেদের পায়ে কুড়াল মারার’ সামিল হবে বলে সতর্ক করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাব্দোল্লাহিয়ান।

ইইউর বৈদেশিক সম্পর্ক বিষয়ক উচ্চ প্রতিনিধি জোসেপ বোরেলকে তিনি এ সাবধানবানী শুনিয়েছেন বলে সংবাদ প্রকাশ করেছে দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘‘আমরা বারবার বলেছি, রেভ্যুলেশনারি গার্ডস একটি আনুষ্ঠানিক এবং সার্বভৌম সংগঠন। ইরানের নিরাপত্তা নিশ্চিত করতে ভূমিকা পালন করাই যার কাজ। ইউরোপিয়ান পার্লামেন্ট থেকে এটিকে সন্ত্রাসী সংগঠনের তালিকায় অন্তর্ভুক্ত করার যে প্রস্তাব দেওয়া হয়েছে ইইউ সেটা বাস্তবায়ন করলে তাদের জন্য নিজেদের পায়ে কুড়াল মারার মত অবস্থা হবে।”

ইউরোপিয়ান পার্লামেন্টে বুধবার ইইউর প্রতি রেভ্যুলেশনারি গার্ডসকে সন্ত্রাসী গোষ্ঠীর তালিকায় অন্তর্ভুক্ত করার আহ্বান জানানো হয়।

তাদের অভিযোগ, মাশা আমিনি নামে এক তরুণীর পুলিশি হেফাজতে মৃত্যু ঘিরে গত সেপ্টেম্বর মাস থেকে ইরান জুড়ে যে বিক্ষোভের আগুন জ্বলেছে তা দমন করতে বিক্ষোভকারীদের উপর নির্যাতন-নিপীড়ন চালিয়েছে রেভ্যুলেশনারি গার্ড।

এছাড়া, ইরান ইউক্রেইন যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়াকে ড্রোন সরবরাহ করেছে বলেও তারা অভিযোগ তুলেছে।

তেহরান রাশিয়াকে ড্রোন সরবরাহের কথা স্বীকার করলেও বলেছে, সেগুলো তারা যুদ্ধ শুরুর আগে পাঠিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী আমিরাব্দোল্লাহিয়ান আরো বলেন, ‘‘কূটনীতির জগতে পারস্পরিক নিরাপত্তাকে সম্মান করা এবং হুমকির ভাষা ও বন্ধুত্বহীন কর্মকাণ্ডের পরিবর্তে পারস্পরিক আস্থা বৃদ্ধি করা প্রয়োজন। যদি (রেভ্যুলেশনারি গার্ডস কে) সন্ত্রাসী তালিকাভুক্ত করা হয় তবে ইরানও প্রতিশোধমূলক ব্যবস্থা গ্রহণ করবে।”

এ মাসের শুরুতে যুক্তরাজ্যও রেভ্যুলেশনারি গার্ডস এর বিরুদ্ধে একই ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে বলে খবর প্রকাশ পেয়েছিল।

Also Read: ইরানের রেভ্যুলেশনারি গার্ডকে ‘সন্ত্রাসী গোষ্ঠী ঘোষণা করতে যাচ্ছে’ যুক্তরাজ্য

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক