ইরানের রেভ্যুলেশনারি গার্ডকে ‘সন্ত্রাসী গোষ্ঠী ঘোষণা করতে যাচ্ছে’ যুক্তরাজ্য

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই তারা এ ঘোষণা দিতে যাচ্ছে বলে জানিয়েছে দ্য টেলিগ্রাফ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2023, 10:04 AM
Updated : 3 Jan 2023, 10:04 AM

ইরানে সরকারবিরোধী বিক্ষোভকে কেন্দ্র করে যুক্তরাজ্যের সঙ্গে সংশ্লিষ্ট সাতজনকে গ্রেপ্তার করা রেভ্যুলেশনারি গার্ড বা বিপ্লবী রক্ষীবাহিনীকে লন্ডন আনুষ্ঠানিকভাবে সন্ত্রাসী গোষ্ঠী ঘোষণা করতে যাচ্ছে বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক দ্য টেলিগ্রাফ।

একাধিক সূত্রের বরাত দিয়ে সোমবার তারা জানায়, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই যুক্তরাজ্য ইরানের রেভ্যুলেশনারি গার্ডকে ‘সন্ত্রাসী গোষ্ঠী’র তালিকায় অন্তর্ভুক্ত করতে যাচ্ছে। আর এ পদক্ষেপে নিরাপত্তামন্ত্রী টম টুগেনডাটের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যানেরও সায় আছে।

‘সন্ত্রাসী গোষ্ঠী’ ঘোষণার অর্থ হল ইরানের এই রক্ষীবাহিনীর সদস্য, তাদের সভা-সমাবেশে যাওয়া, প্রকাশ্যে তাদের লগো বহন করা ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য হবে, বলেছে বার্তা সংস্থা রয়টার্স।

টেলিগ্রাফের প্রতিবেদন নিয়ে মন্তব্য চাইলে তাৎক্ষণিকভাবে যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় কোনো প্রতিক্রিয়া দেখায়নি।

গত সপ্তাহে ইরানের রেভ্যুলেশনারি গার্ড সরকারবিরোধী বিক্ষোভে যুক্ত থাকার অপরাধে যুক্তরাজ্যের সঙ্গে সম্পর্কিত সাতজনকে গ্রেপ্তার করে।

গত বছরের শেষভাগে নিরাপত্তা হেফাজতে কুর্দি তরুণী মাশা আমিনির মৃত্যুর পর থেকে উত্তাল ইরানে সরকারবিরোধী বিক্ষোভ অব্যাহত আছে। বিক্ষোভ দমাতে ইরানের নিরাপত্তা বাহিনীর দমনপীড়নও চলছে। 

বুধবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইরানের প্রতি দ্বৈত নাগরিকদের গ্রেপ্তার না করার আহ্বান জানান।

দ্বৈত নাগরিকদের গ্রেপ্তারের পর তাদেরকে কাজে লাগিয়ে কূটনৈতিক সুবিধা পাওয়ার যে চর্চা, তা মোটেও উচিত কাজ নয়, বলেছেন তিনি।