মস্কোয় হামলা: আইএস জঙ্গিদের দায় স্বীকার নিয়ে সন্দিহান রাশিয়া

যুক্তরাষ্ট্র প্রকাশ্যেই বলেছে, তাদের বিশ্বাস ইসলামিক স্টেট এ হামলা চালিয়েছে। এমনকি আইএস’ও ঘটনার দায় স্বীকার করে হামলার ফুটেজ প্রকাশ করেছে।

রয়টার্স
Published : 25 March 2024, 12:29 PM
Updated : 25 March 2024, 12:29 PM

রাজধানী মস্কোতে কনসার্ট হলে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এর দায় স্বীকার নিয়ে যুক্তরাষ্ট্রের দেওয়া বক্তব্যে সন্দেহ প্রকাশ করেছে রাশিয়া।

গত শুক্রবার রাতে ওই কনসার্ট হলে হামলায় ১৩৭ জন নিহত এবং আরও ১৮২ জন আহত হয়। গত দুই দশকের মধ্যে রাশিয়ায় হওয়া সবচেয়ে বড় হামলার ঘটনা ছিল এটি।

ক্রোকাস সিটি হলে হামলা শুরুর সময় গান শুরু করার প্রস্তুতি নিচ্ছিল সোভিয়েত আমলের রক সঙ্গীত দল ‘পিকনিক’। ৬২০০ দর্শক আসনের সিটি হলটি হামলার আগ মুহূর্তে কানায় কানায় পূর্ণ ছিল।

কনসার্ট উপভোগ করতে সমবেত দর্শকরা তাদের আসন গ্রহণ করার সময়ই একের পর এক গুলির শব্দের মধ্যে তারা চিৎকার করে বের হওয়ার দরজার দিকে ছুটে যান। চার বন্দুকধারী কনসার্ট হলে এলোপাতাড়ি গুলি চালানোর পর বিস্ফোরণ ঘটায়।

সন্ত্রাসবাদের অভিযোগে চার জনকে রিমান্ডে পাঠিয়েছে রাশিয়া। তাদের মধ্যে অন্তত একজন তাজিকিস্তানের নাগরিক। মস্কোর বাসমানি জেলা আদালতে তাদের প্রত্যেককে খাঁচায় করে আলাদাভাবে হাজির করেছিলেন ফেডারেল সিকিউরিটি সার্ভিস অফিসাররা।

যুক্তরাষ্ট্র প্রকাশ্যেই বলেছে, তাদের বিশ্বাস ইসলামিক স্টেট এ হামলা চালিয়েছে। এমনকি আইএস’ও এ ঘটনার দায় স্বীকার করে হামলার কয়েকটি ফুটেজ প্রকাশ করেছে।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, এ মাসের শুরুতেই একটি আসন্ন হামলার বিষয়ে রাশিয়াকে গোয়েন্দা সতর্কবার্তা দিয়েছিলেন তারা।

তবে পুতিন হামলাকারীদের সঙ্গে আইএস এর যোগ থাকা নিয়ে প্রকাশ্যে কিছু বলেননি। তার দাবি, ধরা পড়া চার সন্দেহভাজন ইউক্রেইনে পালানোর চেষ্টা করে এবং ইউক্রেইনের পক্ষ থেকে তাদেরকে সীমান্ত পেরোনোর পথ করে দেওয়া হয়।

তিনি বলেছেন, ওই চার হামলাকারী কনসার্ট হল থেকে পালিয়ে মস্কো থেকে প্রায় ৩৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ব্রায়ানস্কের দিকে রওনা হয়েছিল। ওই অঞ্চলটি ইউক্রেইন সীমান্তে অবস্থিত। সেখানে ওই বন্দুকধারীদের লুকানোর ব্যবস্থা করে রেখেছিল ইউক্রেইন।

তবে শুক্রবারের হামলায় জড়িত থাকার দাবি সম্পূর্ণ অস্বীকার করেছে ইউক্রেইন। মস্কো এ অভিযোগকে আক্রমণ বাড়ানোর অজুহাত হিসেবে ব্যবহার করতে পারে বলেও সতর্ক করেছে কিইভ।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা ইসলামিক স্টেট (আইএস) কনসার্টে হলে হামলা করেছে—যুক্তরাষ্ট্রের এমন দাবি নিয়ে প্রশ্ন করেছেন।

কমসোমলস্কায়া প্রাভদা পত্রিকার একটি আর্টিকেলের জন্য দেওয়া সাক্ষাৎকারে জাখারোভা বলেছেন, “মনোযোগ দিয়ে শুনুন। হোয়াইট হাউজের কাছে একটি প্রশ্ন রাখছি: আপনারা কি নিশ্চিত যে এটি (হামলা) আইএস করেছে? এ নিয়ে আবার একটু ভেবে দেখবেন কি?”

জাখারোভা বলেন, যুক্তরাষ্ট্র কিইভে তাদের তত্ত্বাবধানের বিষয়টি লুকানোর জন্য ইসলামিক স্টেটের জুজু দেখাচ্ছে। তাছাড়া, ১৯৮০’র দশকে সোভিয়েত বাহিনীর সঙ্গে লড়াই করা ‘মুজাহিদিন’ যোদ্ধাদের যুক্তরাষ্ট্র সমর্থন করেছিল বলেও পাঠকদের স্মরণ করিয়ে দেন জাখারোভা।

দুই মার্কিন কর্মকর্তা গত শুক্রবার বলেছিলেন, ইসলামিক স্টেট যে দায় স্বীকার করেছে তার নিশ্চিত গোয়েন্দা তথ্য আছে যুক্তরাষ্ট্রের কাছে।