৭৮ কোটি ডলারে মানহানি মামলায় আপস রফা করল ফক্স নিউজ

২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভোট কারচুপির প্রতিবেদনের জেরে ফক্স নিউজের বিরুদ্ধে মানহানি মামলা করেছিল ভোটিং মেশিন কোম্পানি ডমিনিয়ন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2023, 07:01 AM
Updated : 19 April 2023, 07:01 AM

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপির অভিযোগ নিয়ে প্রতিবেদনের জেরে ভোটিং মেশিন কোম্পানি ডমিনিয়নের করা মানহানি মামলায় ক্ষতিপূরণ দিয়ে আপস রফা করল ফক্স নিউজ।

আদালতে শেষ মুহূর্তের নিষ্পত্তিতে ডমিনিয়নের দাবি করা ১৬০ কোটি ডলারের প্রায় অর্ধেক, ৭৮ দশমিক ৭৫ কোটি ডলার দিতে সম্মত হয়েছে মার্কিন এই মিডিয়া জায়ান্ট।

ডমিনিয়নের দাবি, ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ভোট কারচুপির ‘মিথ্যা তথ্য’ প্রকাশ করেছিল ফক্স, তাতে কোম্পানির ব্যবসার ব্যাপক ক্ষতি হয়েছিল। ওই অভিযোগে পরবর্তীতে ফক্স নিউজের বিরুদ্ধে ১৬০ কোটি ডলারের মানহানির মামলা করে ডমিনিয়ন কর্তৃপক্ষ।

বিবিসি জানিয়েছে, ক্ষতিপূরণের চুক্তিতে মামলা নিষ্পত্তি হওয়ায় ফক্স নিউজের মালিক রুপার্ট মারডক বা কোম্পানির নির্বাহীদের আর কাঠগড়ায় দাঁড়াতে না। আর আপস হওয়ায় এ মামলা এখন আর বিচারেও যাবে না।

ফক্স নিউজ এক বিবৃতিতে বলছে, সাম্প্রতিক মার্কিন ইতিহাসের আলোচিত এই মানহানির মামলায় আপস রফার মধ্য দিয়ে সাংবাদিকতার সর্বোচ্চ মানের প্রতি তাদের প্রতিশ্রুতিরই প্রতিফলন ঘটেছে।

অভিযোগের বিষয়ে বিশদে না গিয়ে ফক্স নিউজ বলেছে, ডমিনিয়ন সম্পর্কে কিছু দাবি মিথ্যা হিসেবে তারা আদালতের সিদ্ধান্ত মেনে নিয়েছে।

অন্যদিকে সমঝোতা চুক্তির পর সংবাদ সম্মেলনে এসে ডোমিনিয়নের প্রধান নির্বাহী জন পউলস বলেন, ফক্স নিউজ যে মিথ্যা বলেছে, সেটা তারা স্বীকার করে নিয়েছে। আর সেই মিথ্যার কারণেই ডমিনিয়নের বিশাল ক্ষতি হয়েছে।

ডমিনিয়নের অ্যাটর্নি জাস্টিন নেলসন বলেন, “সত্যই অপরিহার্য। মিথ্যার পরিণতি ভোগ করতেই হয়। দুই বছরেরও বেশি সময় আগে একটি মিথ্যার স্রোত আমেরিকার নির্বাচনী কর্মকর্তা ও ডমিনিয়নকে ষড়যন্ত্র তত্ত্বের একটি ভিন্ন জগতে নিয়ে যায়। এর ফলে ডমিনিয়ন ও দেশের মারাত্মক ক্ষতি হয়।”

মঙ্গলবার দুপুরে এ মামলায় যুক্তিতর্ক শুনানি শুরুর কথা ছিল। কিন্তু জুরি নির্বাচন শেষ হওয়ার পর অপ্রত্যাশিতভাবে বেশকিছু সময় দেরি করা হচ্ছিল। তাতে জল্পনা ওঠে, পর্দার আড়ালে হয়ত উভয়পক্ষের সমঝোতারই আলাপ চলছে।

সোমবার ডেলাওয়্যার সুপিরিয়র কোর্টের বিচারক এরিক ডেভিস ঘোষণা দেন, বিচার শুরু হতে ২৪ ঘণ্টা দেরি হবে। এর কারণ না জানালেও মার্কিন সংবাদমাধ্যমগুলো জানায়, উভয়পক্ষকে একটি সমঝোতায় পৌঁছানোর জন্যই এই বিলম্ব।