মস্কোতে ইউক্রেইনের ড্রোন হামলা, ‘হালকা’ ক্ষয়ক্ষতি

টানা তিন রাত কিইভে মস্কোর ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার পাল্টায় রাশিয়ার রাজধানী লক্ষ্য করে এ হামলা হল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2023, 08:05 AM
Updated : 30 May 2023, 08:05 AM

মস্কোতে ইউক্রেইনের ড্রোন হামলায় কয়েকটি ভবনের সামান্য ক্ষয়ক্ষতি হলেও কেউ নিহত বা গুরুতর আহত হয়নি বলে জানিয়েছেন রাশিয়ার কর্মকর্তারা।

বিমান প্রতিরক্ষা ব্যবস্থাপনা রাশিয়ার রাজধানীর দিকে এগিয়ে আসা বেশিরভাগ ড্রোনকেই ভূপাতিত করতে সক্ষম হয়েছে বলেও দাবি তাদের।

টানা তিন রাত কিইভে মস্কোর ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার পর মঙ্গলবার সকালে মস্কোকে লক্ষ্য করে এ হামলা হল।

“শহরের সব জরুরি পরিষেবাগুলো ঘটনাস্থলে পৌঁছেছে,” মঙ্গলবার মেসেজিং চ্যানেল টেলিগ্রামে মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন এমনটাই বলেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ড্রোন হামলার স্বীকারোক্তি বা অস্বীকার কোনোটিই করেনি কিইভ। সাধারণত রুশ ভূখণ্ডে হামলার বিষয়ে তারা কোনো ধরনের মন্তব্য করে না।

মস্কোর গভর্নর আন্দ্রেই ভরোবিয়ভ টেলিগ্রামে বলেছেন, মস্কোর দিকে ধেয়ে আসা একাধিক ড্রোনকে ভূপাতিত করা হয়েছে।

“আজ সকালে কিইভের শাসকরা মস্কোকে লক্ষ্য করে একটি সন্ত্রাসী ড্রোন হামলা চালিয়েছে। তিনটি ড্রোন ইলেকট্রনিক ওয়ারফেয়ারে আটকা পড়ে নিয়ন্ত্রণ হারিয়ে, যেখানে হামলার লক্ষ্য ছিল, তার বাইরে গিয়ে পড়েছে।

“মস্কো অঞ্চলে আরও ৫টি ড্রোনকে পান্তসির-এস ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্রের সাহায্যে ভূপাতিত করা হয়েছে,” বলেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। 

ক্ষতিগ্রস্ত ভবনগুলো থেকে কিছু বাসিন্দাকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে, বলেছেন সোবিয়ানিন। 

“এখন পর্যন্ত কারও গুরুতর আহত হওয়ার খবর পাওয়া যায়নি। দুজনের চিকিৎসা লেগেছে। কাউকেই হাসপাতালে ভর্তি করতে হয়নি। ঘটনাস্থলেই প্রয়োজনীয় চিকিৎসা সেবা দেওয়া হয়েছে

রয়টার্স তাৎক্ষণিকভাবে এসব ভাষ্যের সত্যতা যাচাই করতে পারেনি।