প্রথমবারের মত প্যারিসের আকাশে ড্রোন ট্যাক্সি

দুই আসনের ড্রোন ট্যাক্সিটি সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে আকাশে উড্ডয়ন ও চলাচল করবে। সেখানে শুধু যাত্রীরাই থাকবেন।

রয়টার্সবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2022, 03:31 PM
Updated : 12 Nov 2022, 03:31 PM

জার্মান কোম্পানি ভলোকপ্টার ২০২৪ সাল নাগাদ বাণিজ্যিকভাবে তাদের ড্রোন ট্যাক্সি সেবা চালু করতে চায়। এর প্রস্তুতি হিসেবে গত বৃহস্পতিবার প্যারিসের আকাশে প্রথমবারের মত উড়েছে তাদের তৈরি একটি ড্রোন ট্যাক্সি।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, বড় ড্রোনের মত দেখতে ভলোকপ্টারের ওই এয়ারক্রাফ্টটি পরীক্ষামূলকভাবে প্যারিসের বাইরের একটি বিমানঘাঁটি থেকে একজন যাত্রী নিয়ে উড্ডয়ন করে এবং অন্যান্য উড়োজাহাজ আশেপাশে থাকাকালে সংক্ষিপ্তভাবে চারপাশে প্রদক্ষিণ করে।

ভলোকপ্টারের প্রধাননির্বাহী ডার্ক হুক বলেন, আগামী ১৮ মাসের মধ্যে তারা তাদের এয়ারক্রাফ্ট নিবন্ধিত করার প্রস্তুতি নিচ্ছেন।

এবং আশা করছেন, ২০২৪ সাল নাগাদ তারা সংক্ষিপ্ত আকারে বাণিজ্যিক ফ্লাইট শুরু করতে পারবেন। ওই সময়ে প্যারিসে গ্রীষ্মকালীন অলিম্পিক গেমস অনুষ্ঠিত হবে।

কোম্পানিটি চাইছে, তাদের দুই আসনের এয়ারক্রাফ্টটি সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে আকাশে উড্ডয়ন ও চলাচল করবে। সেখানে শুধু যাত্রীরাই থাকবেন।

তবে এও স্বীকার করেছে, এজন্য এখনো তাদের, বিশেষ করে অবকাঠামো, আকাশসীমা একীকরণ এবং মানুষের গ্রহণযোগ্যতা পেতে অনেক কাজ করতে হবে।

বৃহস্পতিবার ড্রোন ট্যাক্সিটির পরীক্ষামূলক পাইলট ছিলেন পল স্টোন। তিনি বলেন, এয়ারক্রাফ্টটি ডিজিটাল ফ্লাই-বাই-ওয়্যার সিস্টেমের এবং একাধিক পাখা থাকায় এটি সাধারণ হেলিকপ্টারের চেয়ে অনেক সহজে উড়তে পারে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক