‘যতক্ষণ সম্ভব’ বাখমুত ধরে রাখবে ইউক্রেইন: জেলেনস্কি

গত কয়েকমাস ধরেই মস্কো-কিইভ যুদ্ধের কেন্দ্রে অবস্থান করছে এই শহর।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2023, 08:42 AM
Updated : 4 Feb 2023, 08:42 AM

পূর্বাঞ্চলে রুশ বাহিনীর ঘিরে ফেলা বাখমুত শহরের নিয়ন্ত্রণ কিইভবাহিনী সহজে ছেড়ে দেবে না জানিয়ে ইউক্রেইনের প্রেসিডেন্টে ভলোদিমির জেলেনস্কি বলেছেন, মস্কোর সেনারা ইউক্রেইনীয় ওই ‘দুর্গে’ তুমুল আক্রমণ অব্যাহত রেখেছে।

গত কয়েকমাস ধরেই দুই পক্ষের লড়াইয়ের কেন্দ্রে অবস্থান করছে এই শহর।

শুক্রবার কিইভে ইউরোপীয় ইউনিয়ন নেতাদের এক সম্মেলনে বাখমুত প্রসঙ্গে জেলেনস্কি বলেন, তাদের বাহিনী যতক্ষণ সম্ভব বাখমুতের নিয়ন্ত্রণ ধরে রাখার চেষ্টা করে যাবে।

“কেউ বাখমুতকে সমর্পণ করবে না। যতক্ষণ পারি আমরা লড়াই চালিয়ে যাবো,” তিন সপ্তাহের মধ্যে দুইবার কিইভ যাওয়া ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল এবং ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডের লায়েনের পাশে দাঁড়িয়ে ইউক্রেইনের প্রেসিডেন্ট এমনটাই বলেছেন বলে জানিয়েছে আল জাজিরা।

‘যদি অস্ত্র সরবরাহে গতি আসে, বিশেষ করে দূরপাল্লার অস্ত্র, আমরা কেবল বাখমুত ধরেই রাখবো না, দনবাসকে দখলমুক্ত করাও শুরু করবো,” দোনেৎস্ক ও লুহানস্ক প্রদেশের কথা উল্লেখ করে বলেন জেলেনস্কি।

এদিকে মস্কো বলছে, তারা একাধিক দিক থেকে বাখমুতকে ঘিরে ফেলেছে। এখন একটি গুরুত্বপূর্ণ সড়কের দখল নিতে লড়ছে, যা ইউক্রেইনীয় বাহিনীর রসদ সরবরাহের জন্যও গুরুত্বপূর্ণ।

ইউরোপীয় ইউনিয়নের একাধিক কর্মকর্তার দুইদিনের সফরের শেষপ্রান্তে জেলেনস্কি বাখমুত প্রসঙ্গে তার দৃঢ় অবস্থা পুনর্ব্যক্ত করার পাশাপাশি তার দেশকে দ্রুত ইউরোপীয় ইউনিয়নে যুক্ত করে নেওয়ারও তাগাদা দিয়েছেন।

যত দ্রুত সম্ভব ইউরোপীয় ইউনিয়নে যুক্ত হতে চলতি বছরথেকে আলোচনা শুরুতে নিজের আগ্রহের কথাও জানিয়েছেন ইউক্রেইনের এই প্রেসিডেন্ট।

“আমাদের উদ্দেশ্য স্পষ্ট। ইউক্রেইনের সদস্যপদ নিয়ে আলোচনা শুরু। ইউক্রেইন ও ইইউকে কাছাকাছি আনতে কাজ শুরুর ক্ষেত্রে একদিনও হারাতে রাজি নই আমরা,” শুক্রবার এমনটাই বলেছেন তিনি।

গত বছর ক্রেমলিন তাদের অভিযান শুরু করার কয়েক মাস পর, জুনেই ইইউ কিইভের প্রার্থী সদস্যপদের মেয়াদ বাড়ায়। কিন্তু তাদের পূর্ণ সদস্যপথ প্রাপ্তির পথ সহজ নয়, পুরো প্রক্রিয়া সম্পন্ন হতে কয়েক বছরও লেগে যেতে পারে।

তবে ফর ডের লায়েন ও মিশেল উভয়েই কিইভের সম্মেলনে ইউক্রেইনের প্রতি ইইউ-র অকুণ্ঠ সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছেন।

জোটে কিইভকে নিয়ে নেওয়ার কথা জোর দিয়ে বলতে গিয়ে মিশেল বলেছেন, “ইউক্রেইনই ইইউ, ইইউ ইউক্রেইন। আপনাদের ভবিষ্যৎ আমাদের সঙ্গে। আপনাদের ভাগ্যই আমাদের ভাগ্য।”

শুক্রবার দেওয়া এক বিবৃতিতে সদস্যপদ প্রাপ্তির ক্ষেত্রে ইউক্রেইন ‘উল্লেখ করার মতো প্রচেষ্টা’ চালিয়ে যাচ্ছে বলে স্বীকার করে নিয়েছে ইইউ।

কিন্তু কিইভকে আরও সংস্কারের মধ্য দিয়ে যেতে হবে, বলেছে তারা।