শেনজেন জোনে যুক্ত হল ক্রোয়েশিয়া

শেনজেন অঞ্চলে অন্তর্ভুক্ত হওয়া ২৭তম দেশ ক্রোয়েশিয়া ‍মুদ্রা হিসেবে ইউরো চালু করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2023, 05:27 PM
Updated : 2 Jan 2023, 05:27 PM

নতুন বছরের প্রথম দিনে ইউরোপের ভিসামুক্ত ভ্রমণ অঞ্চল শেনজেনে যুক্ত হয়েছে ক্রোয়েশিয়া। তারা শেনজেন অঞ্চলে অন্তর্ভুক্ত হওয়া ২৭তম দেশ।

বিবিসি জানায়, ক্রোয়েশিয়া তাদের মুদ্রা কুনা বাতিল করে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এর একক মুদ্রা ইউরো চালু করেছে।

২০১৩ সালে ইউরোপীয় ইউনিয়নে যুক্ত হয় ক্রোয়েশিয়া। তখনই দেশটি ‘ইউরোজোনে’ প্রবেশের প্রতিশ্রুতি দিয়েছিল।

যদিও দেশটির ন্যাশনালিস্ট পার্টিগুলো নিজেদের মুদ্রা কুনা চালু রাখার পক্ষে অবস্থান নিয়েছিল। কিন্তু সাংবিধানিক আদালত তাদের সেই আবেদন বাতিল করে দেয়।

ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডের লাইন ক্রোয়েশিয়ার এই পরিবর্তন কে স্বাগত জানিয়ে বলেন, ইইউ’র সর্বকনিষ্ঠ সদস্য রাষ্ট্রের জন্য ‘এদুটি বিশাল অর্জন। যা ইতিহাসের পাতায় লেখা থাকবে’।

গত ১ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে শেনজেনে যুক্ত হওয়া এবং ইউরো চালু করার ঘোষণা দিয়ে ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী আন্দ্রেজ প্লেনকোভিচ বলেন, ‘‘এই দুটো ঐতিহাসিক পরিবর্তনের মাধ্যমে আমাদের দেশ কৌশলগত, রাষ্ট্রীয় ও রাজনৈতিক লক্ষ্য অর্জন করেছে।

‘‘পর্যটন দেশ হিসেবে শেনজেন সদস্যপদ ক্রোয়েশিয়ার জন্য খুবই অর্থবহ হবে। এখন থেকে অধিকাংশ পর্যটক গাড়িতে করেই এদেশ ভ্রমণ করতে পারবেন।” ক্রোয়েশিয়ার জিডিপি’র ২০ শতাংশ আসে পর্যটন খাত থেকে।

ওদিকে, বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বব্যাপী চরম মূল্যস্ফীতির এই সময়ে ইউরোপীয় মুদ্রায় চলে যাওয়া ক্রোয়েশিয়ার অর্থনীতিকে রক্ষা করতে সহায়তা করবে। ক্রোয়েশিয়াসহ এখন ২০টি দেশে মুদ্রা হিসেবে ইউরো প্রচলিত আছে।