মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন গ্রেপ্তার

মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে আনোয়ার ইব্রাহিমের কাছে মুহিউদ্দিনের পরাজয়ের তিনমাসের মাথায়ই তিনি গ্রেপ্তার হওয়ায় দেশটিতে রাজনৈতিক উত্তেজনা বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

রয়টার্স
Published : 9 March 2023, 01:10 PM
Updated : 9 March 2023, 01:10 PM

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনকে গ্রেপ্তার করেছে দুর্নীতি বিরোধী সংস্থা। তার বিরুদ্ধে দুর্নীতির কয়েকটি অভিযোগ দায়ের করা হবে বলে জানিয়েছে সংস্থাটি।

বৃহস্পতিবার মুহিউদ্দিনকে গ্রেপ্তারের পর তার সমর্থকরা বলছে, এই পদক্ষেপ প্রতিশোধপরায়ণ এবং রাজনৈতিকভাবে তাকে দুর্বল করে দেওয়ার চেষ্টা।

মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে আনোয়ার ইব্রাহিমের কাছে মুহিউদ্দিনের পরাজয়ের মাত্র তিনমাসের মাথায়ই তিনি গ্রেপ্তার হওয়ায় দেশটিতে রাজনৈতিক উত্তেজনা বাড়ার আশঙ্কা করা হচ্ছে। ২০১৮ সাল থেকে মালয়েশিয়ায় চারবার প্রধানমন্ত্রী বদল হয়েছে।

শুক্রবার রাজধানী কুয়ালালামপুরের একটি আদালতে ক্ষমতার অপব্যবহার এবং অর্থ পাচার সংক্রান্ত আইনের আওতায় মুহিউদ্দিনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হবে। তার সরকারের  চালু করা অর্থনীতি পুনরুদ্ধার প্রকল্প নিয়ে এই অভিযোগ আনা হবে বলে জানিয়েছে মালয়েশিয়ান অ্যান্টি-কোরাপশন কমিশন (এমএসিসি)।

মুহিউদ্দিন এর আগে সরকারি প্রকল্পে ভুল কোনোকিছু করার কথা অস্বীকার করেছেন। তার বিরুদ্ধে অভিযোগকে রাজনৈতিক প্রতিহিংসা বলে বর্ণনা করেছেন তিনি।

এ বছরের মাঝামাঝি সময়ে ছয়টি রাজ্যে আঞ্চলিক নির্বাচন হওয়ার আগে দিয়ে তিনি গ্রেপ্তার হলেন। এই নির্বাচনে মুহিউদ্দিনের কোয়ালিশন আনোয়ারের জোটের জন্য শক্তিশালী চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে বলেই আশা করা হচ্ছিল।

মুহিউদ্দিন ২০২০ থেকে ২০২১ সালের মধ্যে ১৭ মাস মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন। ক্ষমতা হারানোর পর তিনিই দেশটির দ্বিতীয় সাবেক প্রধানমন্ত্রী, যার বিরুদ্ধে অপরাধের অভিযোগ আনা হচ্ছে।

এর আগে ২০১৮ সালে দেশটির আরেক সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে কয়েকশ’ কোটি ডলারের ওয়ানএমডিবি রাষ্ট্রীয় তহবিলে দুর্নীতি কেলেঙ্কারির একাধিক অভিযোগ উঠেছিল। চূড়ান্ত আপিলে হেরে যাওয়ার পরতার কারাদণ্ড হয়। তারপর থেকে তিনি জেলে রয়েছেন।

২০১৮ সালে নাজিব রাজাক নির্বাচনে হেরে যাওয়ার পর থেকেই মালয়েশিয়ার রাজনীতি অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছে। রাজাকের বিদায়ের মধ্য দিয়ে ইউএমএনও পার্টির অবাধ শাসনের অবসান হয়েছিল, যে দল সেই স্বাধীনতার সময় থেকে ৬০ বছরেরও বেশি সময় শাসন চালিয়েছে।

আনোয়ার ইব্রাহিম মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হওয়ার আগে তিনিও দুর্নীতি এবং সমকামিতার অভিযোগে জেল খেটেছেন। তবে আনোয়ারও এইসব অভিযোগকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এবং তাকে ক্ষমতা থেকে দূরে সরিয়ে রাখার চেষ্টা বলে বর্ণনা করেছিলেন।

মুহিউদ্দিন ও তার দল গত নভেম্বরের জাতীয় নির্বাচনে হেরে যাওয়ার পর থেকেই দুর্নীতির অভিযোগে তদন্তের মুখে ছিল। দুর্নীতি-বিরোধী সংস্থা মুহিউদ্দিনের দলের ব্যাংক একাউন্ট জব্দ করে এবং অর্থনৈতিক প্রকল্পে ঘুষের অভিযোগে দুই নেতাকে অভিযুক্ত করে।

এই দুই নেতার একজন প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম সরকারের বিরুদ্ধে দমন-পীড়ন চালিয়ে বিরোধীদেরকে কোণঠাসা করে ফেলার লক্ষ্য নিয়ে কাজ করার অভিযোগ তুলেছেন।