মহাকাশে থাকার বিশ্ব রেকর্ড গড়তে চলেছেন রুশ নভোচারী কোনোনেঙ্কো

পঞ্চমবারের মতো মহাকাশ যাত্রায় থাকা এই নভোচারীর অভিযান শেষ হবে আগামী ২৩ সেপ্টেম্বর। সে পর্যন্ত তার মাহাকাশে থাকার সময় দাঁড়াবে মোট ১, ১১০ দিনে।

রয়টার্স
Published : 4 Feb 2024, 01:29 PM
Updated : 4 Feb 2024, 01:29 PM

রাশিয়ার নভোচারী ওলেগ কোনোনেঙ্কো মহাকাশে সবচেয়ে বেশি সময় কাটানোর বিশ্ব রেকর্ড গড়তে চলেছেন। রোববার পর্যন্ত তার মহাকাশ যাত্রায় (স্পেস ফ্লাইট) থাকার সময় দাঁড়াচ্ছে প্রায় আড়াই বছরে।

রাশিয়ার সংবাদ সংস্থা তাস জানায়, ৫৯ বছর বয়সী কোনোনেঙ্কো মস্কোর স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার (০৮৩০:০৮ জিএমটি) দিকে সর্বোচ্চ সময় মহাকাশ যাত্রায় রেকর্ড গড়বেন।

তার আগে আরেক রুশ নভোচারী গেনাদি পাদাল্কা পাঁচবারের যাত্রায় মোট ৮৭৮ দিন, ১১ ঘণ্টা, ২৯ মিনিট, ৪৮ সেকেন্ড মহাকাশে থাকার রেকর্ড গড়েছিলেন। জেনেদি ২০১৭ সালে অবসরে যান।

ওদিকে, কোনোনেঙ্কো হচ্ছেন, রাশিয়ার রাষ্ট্রীয় মহাকাশ সংস্থা রোসকসমস কসমোনাট করপোরেশের কমান্ডার। তিনি এবার নিয়ে পঞ্চমবারের মতো মহাকাশ যাত্রায় আছেন। তার এই অভিযানের সময় শেষ হবে আগামী ২৩ সেপ্টেম্বর। সেই পর্যন্ত তার মাহাকাশে থাকার সময় দাঁড়াবে মোট ১ হাজার ১১০ দিনে।

ইউরোপীয় মহাকাশ সংস্থার ওয়েবসাইট থেকে জানা যায়, কোনোনেঙ্কো ৩৪ বছর বয়সে প্রথম আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) জন্য বাছাই করা নভোচারীদের একটি গ্রুপের অংশ হিসাবে প্রশিক্ষণ শুরু করেছিলেন।

সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স এক প্রতিবেদনে জানিয়েছে, কোনোনেঙ্কো ২০০৮ সালের ৮ এপ্রিল প্রথম আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের ১৭তম অভিযানের অংশ হিসাবে মহাকাশে গিয়েছিলেন। আর পৃথিবীতে ফিরে আসেন ২০০৮ সালের ২৪ অক্টোবরে।

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার যৌথভাবে পরিচালিত কয়েকটি প্রকল্পের মধ্যে আইএসএস একটি। রোসকসমস গত ডিসেম্বরে জানিয়েছিল, আইএসএস-এ যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার সঙ্গে আন্ত-মহাকাশ যাত্রা প্রকল্পের সময়সীমা ২০২৫ সাল পর্যন্ত বাড়ানো হয়েছে।