সিরিয়া, ইরাকে কুর্দি ঘাঁটিতে তুরস্কের বিমান হামলা

ঘাঁটিগুলো তুরস্কে হামলা চালাতে ব্যবহৃত হত, অভিযোগ আঙ্কারার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2022, 09:20 AM
Updated : 20 Nov 2022, 09:20 AM

সিরিয়া এবং ইরাকের উত্তরাঞ্চলে একাধিক কুর্দি সশস্ত্র গোষ্ঠীর ঘাঁটিতে বিমান হামলা চালিয়েছে তুরস্ক।

রোববার তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ হামলার কথা জানানো হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

কুর্দি ওই ঘাঁটিগুলো তুরস্কে হামলা চালাতে ব্যবহৃত হত, বলেছে তারা। 

হামলার ‘টার্গেট’ ছিল আঙ্কারার দৃষ্টিতে বেআইনি সংগঠন কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) ও সিরিয়ার কুর্দিশ ওয়াইপিজি মিলিশিয়ার ঘাঁটিগুলো। ওয়াইপিজিকে তুরস্ক পিকেকের শাখা মনে করে। 

গত সপ্তাহে ইস্তাম্বুলে প্রাণঘাতী এক বোমা হামলার পর মঙ্গলবার আঙ্কারা জানায়, ইরাকে পিকেকের বিরুদ্ধে অভিযানের পর সিরিয়ার উত্তরে বিভিন্ন লক্ষ্যেও হামলার পরিকল্পনা রয়েছে তাদের।

গত সপ্তাহের রোববার ইস্তাম্বুলের ইস্তিকলাল অ্যাভেনিউতে হওয়া বোমা হামলার জন্য কুর্দি জঙ্গিদের দায়ী করছে তুরস্কের সরকার। ওই হামলায় ৬ জন নিহত ও ৮০ জনের বেশি আহত হয়।

কেউই ওই হামলায় দায় স্বীকার করেনি, সংশ্লিষ্টতার অভিযোগ উড়িয়ে দিয়েছে পিকেকে এবং কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সও (এসডিএফ)।

শনিবার এসডিএফ জানায়, শনিবার তুরস্কের বিমানগুলো উত্তর সিরিয়ার এমন দুটি গ্রামে বোমা ফেলে যেখানে দেশের অন্যান্য অংশ থেকে বাস্তুচ্যুত অনেকেই আশ্রয় নিয়েছিলেন।

তুরস্ক এখন পর্যন্ত সিরিয়ার উত্তরাঞ্চলে ওয়াইপিজি যোদ্ধাদের বিরুদ্ধে তিনটি অভিযান পরিচালনা করেছে। আরও একটি অভিযানের পরিকল্পনা আছে বলে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান বেশ কয়েকবার বলেছেনও।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক