ইসরায়েলি নেতাদের সমঝোতার তাগিদ যুক্তরাষ্ট্রের

ইসরায়েলে ঘটতে থাকা ঘটনাগুলোতে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন বলে জানিয়েছেন হোয়াইট হাউসের একজন মুখপাত্র। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2023, 04:58 AM
Updated : 27 March 2023, 04:58 AM

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করার প্রতিক্রিয়ায় ব্যাপক প্রতিবাদ শুরু হওয়ার পর যত দ্রুত সম্ভব সমঝোতায় আসার জন্য দেশটির নেতাদের ‘জোরালো তাগিদ’ দিয়েছে যুক্তরাষ্ট্র।

ইসরায়েলে ঘটতে থাকা ঘটনাগুলোতে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন বলে রোববার জানিয়েছেন হোয়াইট হাউসের একজন মুখপাত্র। 

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, সরকারের অংশ হয়েও সরকারি পরিকল্পনার বিরুদ্ধে গিয়ে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে বিচার বিভাগের ব্যাপক সংস্কারের সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানিয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী ইওয়াভ গালান্ত; এর জেরে নেতানিয়াহু রোববার গালান্তকে বরখাস্ত করেন।  

এর প্রতিবাদে পুরো ইসরায়েলজুড়ে লাখো মানুষ রাস্তায় নেমে আসে।

এ পরিস্থিতিতে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র এড্রিয়েন ওয়াটসন এক বিবৃতিতে বলেন, “যত দ্রুত সম্ভব আপস মীমাংসা করার জন্য ইসরায়েলি নেতাদের জোরালোভাবে আহ্বান জানানো অব্যাহত রেখেছি আমরা। আমাদের বিশ্বাস, ইসরায়েল ও তার সব নাগরিকদের সামনে এগোনোর সর্বোত্তম পথ এটি।”

প্রায় তিন মাস আগে ক্ষমতা নেওয়ার পর থেকে নেতানিয়াহুর জাতীয়তাবাদী-ধর্মীয় জোট সরকার তাদের বিচার বিভাগ সংস্কার পরিকল্পনা নিয়ে দেশজুড়ে দেখা দেওয়া গভীর বিভক্তি ও তীব্র প্রতিবাদের কারণে সংকটে পড়েছে। 

বিচার বিভাগে হস্তক্ষেপের এই পরিকল্পনার বিরুদ্ধে ইসরায়েলের সাধারণ মানুষও ফুঁসে উঠছে। ফলে দেশটিকে তাদের ইতিহাসে সবচেয়ে বড় গণবিক্ষোভ দেখতে হচ্ছে। যে বিক্ষোভ টানা তিন মাস ধরে চলছে।

নেতানিয়াহুর উগ্র ডানপন্থি সরকার আইন পরিবর্তনের মাধ্যমে যে সংস্কারের পরিকল্পনা করেছেন তাতে দেশটির বিচার বিভাগের ক্ষমতা সীমিত হয়ে পড়বে।

তাছাড়া, ওই পরিকল্পনায় সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত বাতিলের ক্ষমতা পার্লামেন্টকে দেওয়া প্রস্তাবও রাখা হয়েছে। এতে বিচার বিভাগের স্বাধীনতা ক্ষুণ্ণ হবে এবং বিচার বিভাগকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করার সুযোগ তৈরি হবে বলে মত সমালোচকদের।

ওয়াটসন বলেছেন, “সম্প্রতি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে প্রেসিডেন্ট (জো বাইডেন) যেমনটি আলোচনা করেছেন, গণতান্ত্রিক মূল্যবোধ সবসময় যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্কের একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য ছিল এবং থাকবে।

”গণতান্ত্রিক সমাজগুলো ‘চেক এন্ড ব্যালান্সের’ মাধ্যমে শক্তিশালী হয় এবং একটি গণতান্ত্রিক পদ্ধতির মূলগত পরিবর্তনগুলো জনসমর্থনের সম্ভাব্য বিস্তৃত ভিত্তির মাধ্যমে অনুসরিত হওয়া উচিত।”

নেতানিয়াহু সরকারের অংশ হয়েও তার সংস্কার পরিকল্পনা স্থগিতের আহ্বান জানানোয় একে গালান্তের ‘সাহসী পদক্ষেপ’ বলে প্রশংসা করেছিলেন বিরোধী দলের নেতা ইয়াইর লাপিদ।

কিন্তু নেতানিয়াহু সরকারের উগ্র ডানপন্থি পুলিশ মন্ত্রী বেন-গভির প্রতিরক্ষামন্ত্রীর সমালোচনা করে তাকে বরখাস্ত করার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছিলেন।

আরও খবর:

সংস্কার পরিকল্পনা থেকে সরে আসুন: নেতানিয়াহুকে প্রতিরক্ষামন্ত্রী