গর্ভকালে টোপিরামেট ওষুধে মানা 

“এই ওষুধ সেবন চলমান থাকলে ওই সময় নারীর সন্তান ধারণ করা একেবারেই ঠিক হবে না।”

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2024, 06:25 AM
Updated : 14 Feb 2024, 06:25 AM

মাইগ্রেন অথবা ওজন বেড়ে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পেতে টোপিরামেট ওষুধে নারীর নির্ভরতা থাকলেও গর্ভকালে এর সেবন এড়িয়ে যেতে বলেছে ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি। এ সংস্থার স্বাস্থ্য নিরাপত্তা বিষয়ক কমিটি বলছে, গর্ভকালে টোপিরামেট সেবনে শিশুর স্নায়বিক বিকাশ উচ্চ ঝুঁকির মধ্যে পড়ে।

ইউরোপে টোপিরামেটভিত্তিক ওষুধ সাধারণত মৃগী রোগ অথবা মাইগ্রেনের চিকিৎসায় দেওয়া হয়ে থাকে। কিছু দেশে টোপিরামেট ও ফেনটারমাইন মিলিয়ে স্থূলতার চিকিৎসা করা হয়।    

নতুন তিনটি পর্যবেক্ষণমূলক গবেষণার বরাতে ফার্মাকোভিজিল্যান্স রিস্ক অ্যাসেসমেন্ট কমিটি (পিআরএসি) বলছে, এই ওষুধ সেবন চলমান থাকলে ওই সময় নারীর সন্তান ধারণ করা একেবারেই ঠিক হবে না।

মৃগী রোগী নারী এই রোগের কোনো ওষুধ গর্ভকালে সেবন না করে থাকলে তার বেলায় সন্তানের স্নায়বিক জটিলতা দেখা দেওয়ার সম্ভাবনা কম।

কিন্তু গর্ভকালেও টোপিরামেট নিয়মিত চলেছে এমন নারীর বেলায় সন্তানের স্নায়বিক সমস্যা দেখা দেওয়ার ঝুঁকি দুই-তিন গুণ বেশি। এসব ক্ষেত্রে সন্তানের অটিজম, বুদ্ধির বিকাশে ঘাটতি, মনোযোগের ঘাটতি দেখা দিতে পারে বলে সতর্ক করছে স্বাস্থ্য নিরাপত্তা বিষয়ক কমিটি। সংবাদ সূত্র: রয়টার্স

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৫ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)