চীনের হুমকির মুখেও ‘তাইওয়ান সফরে যাচ্ছেন’ পেলোসি

চীন হুমকি দিয়েছে, পেলোসি তাইওয়ানে গেলে চীনা সেনাবাহিনী ‘বসে থাকবে না’।

রয়টার্স
Published : 1 August 2022, 06:54 PM
Updated : 1 August 2022, 06:54 PM

এশিয়া সফরে থাকা যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি চীনের কড়া হুঁশিয়ারির মধ্যেও মঙ্গলবার তাইওয়ান সফরে যাচ্ছেন বলে জানিয়েছেন ঊর্ধ্বতন এক তাইওয়ানি ও মার্কিন সরকারি কর্মকর্তা।

নাম প্রকাশ না করার শর্তে ওই দুই কর্মকর্তা বলেন, মঙ্গলবার রাতে পেলোসির তাইওয়ানে থাকার কথা রয়েছে।

পেলোসি সোমবার সিঙ্গাপুরে পৌঁছানোর মধ্য দিয়ে তার এশিয়া সফর শুরুর পরই চীন তাদের সেনাবাহিনী প্রস্তুত রাখার হুমকি দিয়েছে। পেলোসি তাইওয়ানে গেলে চীনের সেনাবাহিনী ‘চুপ করে বসে থাকবে না’ বলেও শাসিয়েছে দেশটি।

সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, ‘‘যদি পেলোসি তাইওয়ান সফর করেন, তবে তা হবে চীনের অভ্যন্তরীন বিষয়ে বড় ধরনের হস্তক্ষেপ এবং আমি সতর্ক করে বলছি, সেটি হলে খুবই গুরুতর পরিস্থিতি তৈরি হবে এবং তার পরিণতও ভয়াবহ হবে।

‘‘আমরা আরো একবার যুক্তরাষ্ট্র কে বলতে চাই, চীন প্রস্তুত হয়ে আছে, চীনের সেনাবাহিনী কখনোই চুপ করে বসে থাকবে না এবং চীন নিজের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় দৃঢ় প্রতিক্রিয়া দেখাবে এবং শক্তিশালী পাল্টা ব্যবস্থা গ্রহণ করবে।”

তার আগে গত বৃহস্পতিবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিংও টেলিফোনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে সতর্ক করে বলেছিলেন, ওয়াশিংটনের উচিত ‘এক চীন নীতি’ মেনে চলা।

যুক্তরাষ্ট্রকে সাবধান করে দিয়ে তিনি আরও বলেন, ‘‘যারা আগুন নিয়ে খেলবে, তারা কেবলই ‍পুড়ে ধ্বংস হয়ে যাবে।’’

পেলোসির তাইওয়ান সফর নিয়ে তাইপের পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

পেলোসি নেতৃত্বাধীন দলটি ইন্দো-প্যাসিফিক অঞ্চল সফর করছে। রোববার পেলোসির কার্যালয় থেকে এক বিজ্ঞপ্তিতে বলা হয়, এ সফরে দলটি সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপানে যাবে। সেখানে তাইওয়ান যাওয়ার বিষয়ে কিছু বলা হয়নি।

পেলোসির সম্ভাব্য তাইওয়ান সফর নিয়ে অনবরতই হুমকি-ধামকি দিয়ে আসছে চীন।

Also Read: পেলোসির এশিয়া সফর: সেনাবাহিনী প্রস্তুত রাখার হুঁশিয়ারি চীনের

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক