গাজায় যুদ্ধ দীর্ঘ হবে: নেতানিয়াহু

ইসরায়েল গাজায় ব্যাপক বিমান হামলা চালাচ্ছে। একইসঙ্গে স্থল অভিযানের পরিসরও বাড়াচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2023, 02:36 PM
Updated : 29 Oct 2023, 02:36 PM

গাজায় যুদ্ধের দ্বিতীয় পর্যায় শুরু হয়েছে উল্লেখ করে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সতর্ক করে এও বলেছেন যে, ‘গাজায় যুদ্ধ দীর্ঘ হতে চলেছে।’

তিনি বলেন, ইসরায়েল গাজায় ব্যাপক বিমান হামলা চালাচ্ছে। একইসঙ্গে স্থল অভিযানের পরিসরও বাড়াচ্ছে। লক্ষ্য হামাসকে নির্মূল করা এবং হামাস যোদ্ধারা যাদেরকে ধরে নিয়ে গিয়ে জিম্মি করেছে তাদেরকে ঘরে ফিরিয়ে আনা।

এ যুদ্ধে ‘ইসরায়েলই জয়ী হবে’ বলে অঙ্গীকার করেন নেতানিয়াহু। শনিবার তিনি জানিয়েছিলেন যে, গাজাজুড়ে ইসরায়েলি কমান্ডার ও সেনা মোতায়েন করা হয়েছে।

টেলিভিশনে এক ভাষণে নেতানিয়াহু বলেন, যুদ্ধ এক নতুন পর্যায়ে প্রবেশ করেছে। এ যুদ্ধ দীর্ঘ হবে এবং আমাদের দেশের জন্য এটি হবে ‘দ্বিতীয় স্বাধীনতা যুদ্ধ’। 

সিএনএন জানায়, ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) রোববার এক বিবৃতিতে বলেছে, গত একদিনে তারা গাজায় হামাসের কমান্ড সেন্টার, পর্যবেক্ষণ ফাঁড়ি, ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণস্থলগুলোসহ ৪৫০ টিরও বেশি নিশানায় হামলা চালিয়েছে।

ওদিকে, স্থল অভিযান বাড়িয়ে ইসরায়েলের সমন্বিত লড়াকু বাহিনী সন্ত্রাসী সেলগুলোতে হামলা করছে বলে জানানো হয়েছে বিবৃতিতে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। হামাসের হামলায় ইসরায়েলে ১ হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হয়। এছাড়াও ২২৪ জনকে ইসরায়েল থেকে ধরে গাজায় নিয়ে জিম্মি করে রেখেছে হামাস।

হামাসের ওই হামলার পর থেকেই গাজা অবরুদ্ধ করে রেখে নির্বিচারে বিমান থেকে বোমা হামলা চালিয়ে আসছে ইসরায়েল। তিন সপ্তাহের বেশি সময় ধরে গাজায় ইসরায়েলি হামলায় ৮ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস আবার গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি করার ডাক দিয়েছেন। নেপালে এক সফরকালে তিনি এ আহ্বান জানান।

জাতিসংঘ জানায়,গাজায় নাগরিক শৃঙ্খলা ভেঙে পড়তে শুরু করেছে। নিত্যপ্রয়োজনীয় জিনিস নিতে ‍গুদামগুলোতে উপচে পড়ছে হাজার হাজার মানুষ।

ওদিকে, ইসরায়েল উত্তরাঞ্চল থেকে বাসিন্দাদের দক্ষিণে সরে যেতে বলার পর এখন দক্ষিণের কিছু এলাকাতেও হামলা বাড়ানোর পথে রয়েছে।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট (পিআরসিএস) বলেছে, গাজার উত্তরাঞ্চলের আল-কুদস হাসপাতাল অবিলম্বে খালি করার করতে বলেছে ইসরায়েল কর্তৃপক্ষ।

ফেইসবুকে রোববার এক পোস্টে রেড ক্রিসেন্ট বলেছে, হাসপাতাল থেকে মাত্র ৫০ মিটার দূরে এদিন সকালে অভিযান চালিয়েছে ইসরায়েল।

আল-কুদস হাসপাতাল খালি করার সতর্কবার্তা শুনে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সংস্থাটির প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বলেছেন, “এ খবর খুবই উদ্বেগজনক। আমরা আবারও বলছি- রোগীদের জীবন ঝুঁকিতে না ফেলে হাসপাতাল খালি করা অসম্ভব। আন্তর্জাতিক আইনের আওতায় স্বাস্থ্যসেবা সবসময় সুরক্ষিত থাকা প্রয়োজন।”