ক্রাইমিয়ায় রুশ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংসের দাবি ইউক্রেইনের

বৃহস্পতিবার ক্রাইমিয়ায় একাধিক বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2024, 05:27 AM
Updated : 28 Jan 2024, 05:27 AM

মস্কোর দখলে থাকা ক্রাইমিয়া উপদ্বীপে রাশিয়ার অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করে দেওয়ার দাবি করেছে ইউক্রেইন। দেশটির সিকিউরিটি সার্ভিস (এসবিইউ) ও নৌবাহিনী ক্রুজ ক্ষেপণাস্ত্র ও ড্রোন ব্যবহার করে ইয়েভপাতোরিয়ার কাছে রুশ সামরিক ঘাঁটিতে এ হামলা চালায়।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ফুটেজে ইয়েভপাতোরিয়ার কাছে ধোঁয়া ও আগুন দেখা গেছে। নগরীটি ক্রাইমিয়া উপদ্বীপের পশ্চিমে অবস্থিত। রাশিয়া সরাসরি ইউক্রেইনের দাবির বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি। তবে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তারা ইউক্রেইনের বেশ কয়েকটি ড্রোন ভূপাতিত করেছে এবং টহলে থাকা নৌজাহাজে হামলা ঠেকিয়েছে।

বৃহস্পতিবার ক্রাইমিয়ায় একাধিক বিস্ফোরণের খবর পাওয়া গেছে। ইউক্রেইনের গোয়েন্দা সূত্রের বিবিসি জানিয়েছে, ড্রোন রাশিয়ার রাডার সরঞ্জামে হামলা চালায়। এরপর ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে রাশিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপকে আঘাত হানা হয়।

ওই সূত্র বলেছে, রাডার স্টেশন অচল করে দেওয়ার পর নৌবাহিনীর ইউনিট দুটি নেপচুন ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে এস-৩০০ ও এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থায় আঘাত হানে। সংবাদসূত্র: বিবিসি

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৪ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)