বালি দ্বীপে পর্যটকদের জন্য মোটরবাইক নিষিদ্ধের পরিকল্পনা

বিদেশি পর্যটকরা খালি গায়ে, হেলমেট না পরে, এমনকী লাইসেন্স ছাড়াই ইন্দোনেশিয়ার এই দ্বীপজুড়ে মোটরবাইক চালিয়ে বেড়ান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2023, 05:02 PM
Updated : 14 March 2023, 05:02 PM

পর্যটকরা ট্রাফিক আইন ভাঙছেন। তাই ইন্দোনেশিয়ার বালি দ্বীপের প্রশাসন সেখানে পর্যটকদের মোটরবাইক ব্যবহারের উপর নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করেছে।

বালির গভর্নর আই ওয়ায়েন কোস্তার বলেন, ‘‘খালি গায়ে অথবা কাপড় না পরেই, মাথায় হেলমেট ছাড়া এবং এমনকী কোনও লাইসেন্স ছাড়াই মোটরবাইক নিয়ে আপনার দ্বীপময় যেখানে ইচ্ছা সেখানে ঘুরে বেড়ানো উচিত না।”

তার পরিবর্তে ট্রাভেল এজেন্টদের দেওয়া গাড়িতে করে পর্যটকদের ঘুরে বেড়ানোর প্রস্তাব রাখা হয়েছে বলে জানায় বিবিসি।

বালি প্রশাসনের এই সিদ্ধান্ত নিয়ে অবশ্য সেখানকার পর্যটন ব্যবসায় জড়িত অনেকে আপত্তি তুলেছেন। কোভিড-১৯ মহামারীর ধাক্কা কাটিয়ে সবে বালি দ্বীপের পর্যটন খাত ঘুরে দাঁড়াতে শুরু করেছে।

বালি পুলিশের খাতায় থাকা তথ্যানুযায়ী, গত মাসের শেষ থেকে চলতি মাসের শুরুর কয়েকদিনে বালিতে ১৭১ জন বিদেশি পর্যটক সেখানকার ট্রাফিক আইন লঙ্ঘন করেছেন। এমনকী কয়েকজন পর্যটক ভুয়া লাইসেন্স প্লেট পর্যন্ত ব্যবহার করেছেন।

যা নিয়ে ক্ষুব্ধ গভর্নর বলেন, ‘‘যদি আপনি একজন পর্যটক হন, তবে একজন পর্যটকের মতই আচরণ করুন।”

বালি দ্বীপে গণপরিবহন ব্যবস্থা ততটা উন্নত নয়। তাই বিদেশি অনেক পর্যটক দ্বীপটিতে ঘুরে বেড়ানোর জন্য মোটরবাইক ভাড়া করেন।

কারণ, দুই চাকার এই যানটি দিয়ে যানজটের মধ্যে সহজেই এখানে সেখানে ঘুরে বেড়ানো সম্ভব। এমনকী গলিঘুপচির রাস্তাতেও চলাচলের জন্য মোটরবাইক একটি সহজ বিকল্প।

বিবিসি জানায়, প্রস্তাবিত নিষেধাজ্ঞাটি এই বছরের কোনো এক সময় একটি আঞ্চলিক আইনের মাধ্যমে প্রয়োগ করা হবে। তবে এটি কীভাবে প্রয়োগ করা হবে তা স্পষ্ট নয়।

এ নিষেধাজ্ঞা নিয়ে কয়েকজন বিদেশি পর্যটকও আপত্তি তুলেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ইউক্রেইনীয় পর্যটক বিবিসি ইন্দোনেশিয়াকে বলেন, যতক্ষণ পর্যন্ত স্থানীয় প্রশাসন থেকে বৈধ লাইসেন্স দিতে না পারবে ততক্ষণ পর্যন্ত বিদেশি পর্যটকদের মোটরবাইক চালানোর ‘স্বাধীনতা দেওয়া উচিত’।

‘‘আমরা ট্রাভেল এজেন্টদের দেওয়া পরিষেবাগুলো নিতে চাই না। কারণ, আমরা স্বাধীনভাবে চলাফেরা করতে এবং নিজেরাই নিজেদের জন্য সবকিছু করতে চাই। যাতে আমরা সেখানকার পরিবেশটা অনুভব করতে পারি।”

তবে কোনও কোনও পর্যটক এই নিষেধাজ্ঞার পক্ষে অবস্থান নিয়েছেন। এমন একজন ফিনল্যান্ডের পর্যটক ক্রিস্টো।

তিনি বলেন, ‘‘অনেক মোটরবাইক চালক এমন আচরণ করেন যে মনে হয় তারা মদ্যপ অবস্থায় রাস্তায় নেমেছেন, তারা হেলমেটও পরেন না। ওটা খুবই বিপজ্জনক।”

বালিতে যারা ভাড়ায় মোটরসাইকেল দেন তাদের অনেকে নতুন নিষেধাজ্ঞা তাদের ব্যবসায় নেতিবাচক প্রভাব ফেলবে বলে উদ্বেগ প্রকাশ করেছেন।

বালির ‘মোটরবাইক রেন্টাল অ্যাসোসিয়েশনের’ প্রধান ডেডেক ওয়ারজানা বলেন, ‍‘‘অতিরিক্ত তাড়াহুড়ো করে ওই প্রস্তাব দেওয়া হয়েছে। মোটরবাইক চালানোর উপর পুরোপুরি নিষেধাজ্ঞা আরোপ না করে কর্তৃপক্ষের উচিত বিশেষ কিছু আইন লঙ্ঘনের উপর নিষেধাজ্ঞা আরোপ করা।”

বিদেশি পর্যটকদের শুধুমাত্র গাড়ি ভাড়া করার অনুমতি দিলে সড়কে যানজট আরও বাড়তে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি।