ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি না দিলে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক নয়: সৌদি আরব

গাজায় ইসরায়েলের আগ্রাসন অবশ্যই বন্ধ করার শর্তও দিয়েছে সৌদি আরব।

রয়টার্স
Published : 7 Feb 2024, 02:12 PM
Updated : 7 Feb 2024, 02:12 PM

ইসরায়েল ১৯৬৭ সালের সীমান্ত অনুযায়ী একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র যার রাজধানী হবে পূর্ব জেরুজালেম তার স্বীকৃতি না দেওয়া পর্যন্ত দেশটির সঙ্গে কোনো ধরনের কূটনৈতিক সম্পর্ক শুরু করা হবে না বলে আবারও যুক্তরাষ্ট্রকে স্পষ্ট করে জানিয়েছে দিয়েছে সৌদি আরব।

সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বুধবার এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বলা হয়, রিয়াদ জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যদের জন্য তার আহ্বান পুনর্ব্যক্ত করেছে; যারা ১৯৬৭ সালের সীমান্ত অনুযায়ী পূর্ব জেরুজালেমকে রাজধানী হিসেবে রেখে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেয়নি।”

ফিলিস্তিনিরা দীর্ঘদিন ধরে ইসরায়েলের পাশাপাশি ১৯৬৭ সালের সীমান্ত অনুযায়ী একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবি জানিয়ে আসছে। ১৯৬৭ সালের যুদ্ধে ইসরায়েল পূর্ব জেরুজালেমসহ পশ্চিম তীর দখল করে। পশ্চিম তীর ও গাজা মিলে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্ন দেখে ফিলিস্তিনিরা।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া ওই বিবৃতিতে আরও বলা হয়, গাজা স্ট্রিপে ‘ইসরায়েলের আগ্রাসন’ অবশ্যই বন্ধ করতে হবে এবং ভূখণ্ডটি থেকে ইসরায়েলি বাহিনীকে সম্পূর্ণরূপে প্রত্যাহার করে নিতে হবে।

গত বছর ৭ অক্টোবর গাজা যুদ্ধ শুরু হওয়ার আগে বেশ কয়েকমাস ধরে যুক্তরাষ্ট্র কূটনৈতিক উপায়ে সৌদি আরবের সঙ্গে ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক স্থাপন এবং ইসরায়েলকে দেশ হিসেবে স্বীকৃতি দিতে রিয়াদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছিল।