মাওবাদী গেরিলা প্রচণ্ড ফিরলেন নেপালের প্রধানমন্ত্রী পদে

নেপালে গতমাসের নির্বাচনের ফলে ঝুলন্ত পার্লামেন্ট হওয়ার পর প্রধান বিরোধী দলের সঙ্গে জোট গড়ে প্রধানমন্ত্রী হলেন পুষ্প কমল দহল।

রয়টার্স
Published : 25 Dec 2022, 05:51 PM
Updated : 25 Dec 2022, 05:51 PM

নতুন প্রধানমন্ত্রী পেল নেপাল। সাবেক মাওবাদী গেরিলা নেতা পুষ্প কমল দহল ওরফে 'প্রচণ্ড'কে প্রধানমন্ত্রী পদে নিয়োগ করলেন প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি।

রোববার এই নিয়োগের মধ্য দিয়ে তৃতীয়বারের মতো নেপালের প্রধানমন্ত্রী হলেন প্রচণ্ড। সোমবার বিকালে তার শপথ গ্রহণের কথা রয়েছে।

দেশটিতে গতমাসের নির্বাচনের ফলে কোনও দলই একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার কারণে ঝুলন্ত পার্লামেন্ট হওয়ার পর প্রধান বিরোধী দলের সঙ্গে জোট গড়ে প্রধানমন্ত্রী হলেন তিনি।

নেপালের সাবেক রাজতন্ত্রের বিরুদ্ধে এক দশকব্যাপী গেরিলা যুদ্ধে নেতৃত্ব দিয়েছেন পুষ্প কমল দহল। এজন্য দেশের মানুষের কাছে তিনি 'প্রচণ্ড' নামে পরিচিতি পেয়েছেন।

বিরোধী দল- কম্যুনিস্ট ইউনিফায়েড মার্ক্সিস্ট অ্যান্ড লেনিনিস্ট পার্টি (ইউএমএল) এবং অন্য কয়েকটি ছোট দলকে সঙ্গে নিয়ে তিনি নতুন জোট সরকার গঠন করতে চলেছেন। এ সরকারের পাঁচ বছর মেয়াদের প্রথম আড়াই বছর প্রধানমন্ত্রী থাকবেন প্রচণ্ড। দলের কর্মকর্তারা একথা জানিয়েছেন।

প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারির সহযোগী বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, “তাকে (প্রচণ্ড) প্রধানমন্ত্রী নিয়োগ করা হয়েছে এবং পার্লামেন্টের একটি বড় অংশের সমর্থন তার আছে।”

নেপালের বিদায়ী প্রধানমন্ত্রী নেপালি কংগ্রেস পার্টি নেতা শের বাহাদুর দেউবার স্থলাভিষিক্ত হয়েছেন প্রচণ্ড। ২০২৫ সালে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াবেন তিনি। তখন কম্যুনিস্ট ইউনিফায়েড মার্ক্সিস্ট অ্যান্ড লেনিনিস্ট (ইউএমএল) দলের নির্বাচিত প্রার্থী হবেন নতুন প্রধানমন্ত্রী।

নতুন জোটের বৈঠকের পর প্রচণ্ডের দল ‘মাওইস্ট সেন্টার পার্টি’র মহাসচিব দেব গুরুং জানান, দু’পক্ষের মধ্যে এমনই সমঝোতা হয়েছে। অন্যান্য মন্ত্রণালয় ও পদ ভাগাভাগির বিষয়টি এখনও নির্ধারণ করা বাকি।”

রোববার সকালেই মতানৈক্যের কারণে শের বাহাদুর দেউবার নেপালি কংগ্রেসের নেতৃত্বাধীন পাঁচ দলের ক্ষমতাসীন জোট ছেড়ে বেরিয়ে যান প্রচণ্ড। তাকে প্রথম দফায় প্রধানমন্ত্রিত্ব দিতে দেউবা রাজি না হওয়ায় তিনি বেরিয়ে যান। এরপরই গঠিত হল প্রচণ্ডের নতুন জোট।