সুদানে ১০ লাখেরও বেশি পোলিও টিকা ধ্বংস হয়েছে: ইউনিসেফ

সংস্থাটি জানিয়েছে, এপ্রিল থেকে সহিংসতার উত্থানের সময়কালটিতে এ ঘটনা ঘটেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2023, 06:04 AM
Updated : 6 May 2023, 06:04 AM

সুদানে শিশুদের জন্য রাখা ১০ লাখেরও বেশি পোলিও টিকা লুটপাটের ফলে ধ্বংস হয়েছে, জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ।

এপ্রিল থেকে সহিংসতার উত্থানের সময়কালটিতে এ ঘটনা ঘটেছে বলে শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে সংস্থাটি।

ইউনিসেফের জরুরি কর্মসূচীর উপপরিচালক হ্যাজেল ডি ওয়েট এক ইমেইলে রয়টার্সকে বলেন, “দক্ষিণ দারফুরে অনেকগুলো কোল্ড চেইন স্থাপনায় লুটপাট চালানো হয়েছে, ১০ লাখেরও বেশি পোলিও টিকাসহ সেগুলো ক্ষতিগ্রস্ত ও ধ্বংস করা হয়েছে।”

২০২২ সালের শেষ দিক থেকে সুদানে শুরু হওয়া পোলিও প্রাদুর্ভাবের পর সেখানে টিকাদান কর্মসূচী শুরু করেছিল ইউনিসেফ। কয়েক পর্বের পোলিও টিকাদান কর্মসূচীর মাঝপার্যায়ে ছিল তারা।

প্রধানত পাঁচ বছরের কম বয়সী শিশুরা পোলিওতে আক্রান্ত হয়। এতে শিশুরা পক্ষাঘাতে আক্রান্ত হওয়ার পাশাপাশি তাদের মৃত্যু পর্যন্ত হতে পারে। ২০২০ সালে আফ্রিকাকে ওয়াইল্ড পোলিও মুক্ত বলে ঘোষণা করা হয়েছিল, কিন্তু গত বছর থেকে মালাউয়ি, মোজাম্বিক ও সুদানে বাইরে থেকে আসা পোলিও রোগী পাওয়া গেছে বলে খবর হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডাটাবেইস দেখাচ্ছে, গত মাসে সুদানে লড়াই শুরু হওয়ার পর থেকে দেশটির হেলথ কেয়ার স্থাপনাগুলোতে ২৮টি হামলার ঘটনা ঘটেছে।

সুদানের ক্ষমতা নিয়ে সেনাবাহিনীর সঙ্গে আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস এর লড়াই শুরু হওয়ার পর থেকে বিশ্ব খাদ্য কর্মসূচীসহ বহু মানবিক ত্রাণ সংস্থা তাদের স্থাপনাগুলোতে লুটপাট চালানো হয়েছে বলে জানিয়েছে। বিশ্ব খাদ্য কর্মসূচী জানিয়েছে, লুটপাটের ঘটনায় তাদের ১ কোটি ৩০ লাখ থেকে ১ কোটি ৪০ লাখ ডলারের সরবরাহ খোয়া গেছে।

আরও পড়ুন:

Also Read: সুদানের জেনারেলদের যুদ্ধ বন্ধের ইচ্ছা নেই: জাতিসংঘ