সুদানের জেনারেলদের যুদ্ধ বন্ধের ইচ্ছা নেই: জাতিসংঘ

জাতিসংঘ উভয় পক্ষের কাছে মানবিক ত্রাণ কাজে নিরাপত্তার নিশ্চয়তা চেয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2023, 05:43 PM
Updated : 4 May 2023, 05:43 PM

জাতিসংঘের একজন শীর্ষ কর্মকর্তা সুদানের বিবাদমান দুইপক্ষের জেনারেলের সঙ্গে ফোনালাপের পর তাদের কারো মধ্যেই এখনো ‘যুদ্ধ বন্ধ করার কোনো ইচ্ছা নেই’ বলে জানিয়েছেন।

মার্টিন গ্রিফিথস বিবিসিকে বলেন, সুদানের চলমান সহিংস পরিস্থিতি দিন দিন খারাপ হচ্ছে এবং সেটি এখন বিপজ্জনক চূড়ায় রয়েছে।

তিনি উভয় পক্ষের কাছে দেশটিতে নিরাপদে মানবিক ত্রাণ কার্যক্রম পরিচালনার নিশ্চয়তাও চেয়েছেন।

প্রায় তিন সপ্তাহ ধরে চলা এই লড়াই প্রায় এক লাখ মানুষকে গৃহহীন করেছে। আরো লাখ লাখ মানুষ প্রাণ বাঁচাতে ঘরবাড়ি ছাড়তে বাধ্য হতে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘ।

সুদানে যুদ্ধ বন্ধ করতে আলোচনার জন্য পোর্ট সুদানে গিয়েছিলেন জাতিসংঘের মানবিক বিষয়ক উপ মহাসচিব এবং জরুরি ত্রাণ সমন্বয়কারী গ্রিফিথস। সেখান থেকে তিনি টেলিফোনে দুই জেনারেলের সঙ্গে কথা বলেন।

পোর্ট সুদান সফরের কয়েক ঘণ্টা পর বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘সবচেয়ে কঠোর বাস্তবতা হচ্ছে, লড়াইরত দুই পক্ষই যুদ্ধ চালিয়ে যেতে আগ্রহী।”

এদিকে, যুদ্ধ থেকে প্রাণ বাঁচতে সীমান্ত পেরিয়ে বহু মানুষ প্রতিবেশী দেশগুলোতে প্রবেশের চেষ্টা করছে। সুদানের দরিদ্র প্রতিবেশী দেশগুলো শরণার্থীর এই ঢল সামলাতে হিমশিম খাচ্ছে।

সুদানের এই সংঘাত সীমান্ত সংকট তৈরির ঝুঁকিও সৃষ্টি করেছে। লড়াইয়ের কারণে সাহায্য সরবরাহের পথ বাধাগ্রস্ত হচ্ছে। অথচ দেশটির দুই-তৃতীয়াংশ মানুষ আগে থেকেই বিদেশি ত্রাণ সহায়তার উপর নির্ভরশীল ছিল।

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) এর পূর্ব আফ্রিকা অঞ্চলের পরিচালক মিখায়েল ডানফোর্ড গত মঙ্গলবার বলেছেন, “ঝুঁকিটা হচ্ছে, সংকটটা কেবল সুদানের হবে না। এটি হবে আঞ্চলিক সংকট।”

ডব্লিউএফপি গত সোমবার বলেছে, তারা

সুদানের অপেক্ষাকৃত নিরাপদ অঞ্চলগুলোতে পুনরায় কাজ শুরুর কথা গত সোমবার জানিয়েছে ডব্লিউএফপি। সুদানে লড়াই শুরুর প্রথম দিকে ডব্লিউএফপি’র কয়েকজন কর্মী নিহত হওয়ার পর তারা দেশটিতে তাদের কার্যক্রম বন্ধ করে দিয়েছিল।

গত ১৫ এপ্রিলে সুদানে সশস্ত্র বাহিনী এসএএফ ও আধাসামরিক বাহিনী আরএসএফ এর মধ্যে লড়াই শুরু হওয়ার। এরই মধ্যে যুদ্ধ বহু মানুষের প্রাণ কেড়ে নিয়েছে।

কিন্তু যুদ্ধে এখনও কোনও পক্ষই নতি স্বীকার করার লক্ষণ দেখাচ্ছে না। আবার কোনও পক্ষেরই দ্রুত জয়লাভের সম্ভাবনাও দেখা যাচ্ছে না।

এ লড়াইয়ে রাজধানী খার্তুম ও আশপাশের এলাকাগুলো যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে। বন্ধ হয়ে গেছে হাসপাতাল ও অন্যান্য পরিষেবা।

Also Read: সুদানের লড়াইয়ে পালাতে বাধ্য হয়েছে এক লাখ মানুষ: জাতিসংঘ