বিদেশে পুতিনকে গ্রেপ্তারের চেষ্টা হবে ‘যুদ্ধ ঘোষণা’: মেদভেদেভ

ইউক্রেইনে যুদ্ধাপরাধের অভিযোগে পুতিনের বিরুদ্ধে গত ১৭ মার্চ গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক ফৌজদারি আদালত-আইসিসি।

রয়টার্স
Published : 23 March 2023, 02:30 PM
Updated : 23 March 2023, 02:30 PM

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ সতর্ক করে দিয়ে বলেছেন, আন্তর্জাতিক ফৌজদারি আদালত (আইসিসি)-এর গ্রেপ্তারি পরোয়ানায় বিদেশে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে গ্রেপ্তারের চেষ্টা হবে মস্কোর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার সামিল।

পুতিনকে যে দেশ গ্রেপ্তারের চেষ্টা করবে সেদেশেই রাশিয়ার অস্ত্র আঘাত হানবে বলে বৃহস্পতিবার মন্তব্য করেন তিনি।

ইউক্রেইনে যুদ্ধাপরাধের অভিযোগে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে গত ১৭ মার্চ গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক ফৌজদারি আদালত-আইসিসি।

ইউক্রেইনে যুদ্ধাপরাধ এবং শিশুদের ইউক্রেইন থেকে অবৈধভাবে রাশিয়ায় নিয়ে যাওয়ার অভিযোগে পুতিনকে দায়ী করে আইসিসির একজন বিচারক এই আদেশ দেন।

সেখানে বলা হয়, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রশিয়া ইউক্রেইনে পুরোদমে আগ্রাসন শুরুর পর থেকে এসব অপরাধ সংঘটিত হয়েছে। এটা বিশ্বাস করার ‘যৌক্তিক কারণ’ আদালতের আছে যে, পুতিন সরাসরি নিজে এবং অন্যদের সঙ্গে মিলে এসব অপরাধে সম্পৃক্ত ছিলেন। যারা ওই শিশুদের রাশিয়ায় নেওয়ার সঙ্গে জড়িত ছিল, তাদের তিনি থামাননি।

রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে সেখানে মানবাধিকার লঙ্ঘন ও ব্যাপক যুদ্ধাপরাধের অভিযোগ করে আসছে ইউক্রেইন ও তাদের পশ্চিমা মিত্ররা। তবে মস্কো বরাবরই সে অভিযোগ অস্বীকার করে আসছে। 

পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা আইসিসি’র কৌসুলি ও বিচারকদের বিরুদ্ধে গত ২০ মার্চ ফৌজদারি মামলাও করেছে রাশিয়া।

এর দুইদিন পরই মেদভেদেভ রুশ প্রেসিডেন্ট পুতিনকে গ্রেপ্তার করা নিয়ে ওই মন্তব্য করলেন।

পুতিন মিত্র বলে পরিচিত মেদভেদেভ টেলিগ্রামে পোস্ট করা একটি ভিডিওতে বলেন, “পুতিনকে গ্রেপ্তারের মতো ঘটনা কখনও ঘটবে না। তবু কল্পনা করুন- একটি পারমাণবিক শক্তিধর রাষ্ট্রের প্রধান কোনও অঞ্চলে গেলেন,যেমন ধরুন জার্মানি সফরে গেলেন এবং গ্রেপ্তার হলেন। তাহলে সেটি কী হবে? এটি হবে রাশিয়া ফেডারেশনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা।

“আর সেক্ষেত্রে আমাদের সব শক্তি, ক্ষেপণাস্ত্র উড়ে গিয়ে জার্মান চ্যান্সেলরের কার্যালয় বুন্ডেসটাগে আঘাত হানবে।”

২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট ছিলেন মেদভেদেভ। গতবছর ইউক্রেইনে রুশ আগ্রাসন শুরু হওয়ার পর থেকে তিনি যুদ্ধংদেহী বক্তব্য দিয়ে আসছেন। একাধিকবার পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকিও তিনি দিয়েছেন।