বিপজ্জনক আবহাওয়ার পূর্বাভাসে ওয়াশিংটন ডিসির সরকারি দপ্তর বন্ধ

ওই আবহাওয়ার পূর্বাভাসে যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলজুড়ে বসবাসকারী লোকজনকে সতর্ক থাকতে বলা হয়েছিল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2023, 04:14 AM
Updated : 8 August 2023, 04:14 AM

যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলজুড়ে টর্নেডো, তীব্র ঝড়ো বাতাস ও শিলাবৃষ্টির পূর্বাভাসকে সামনে রেখে সোমবার সকালে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির সরকারি দপ্তরগুলো বন্ধ রাখা হয়েছিল।

ওই আবহাওয়ার পূর্বাভাসে যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলজুড়ে বসবাসকারী লোকজনকে সতর্ক থাকতে বলা হয়েছিল।

পাওয়ারআউটেজ ডট ইউএস এর বরাত দিয়ে বার্তা সংস্থা রযটার্স জানিয়েছে, ওয়াশিংটন ডিসির প্রতিবেশী মেরিল্যান্ড ও ভার্জিনিয়ায় তীব্র বজ্রঝড় ও প্রবল ঝড়ো বাতাসে বহু গাছপালা উপড়ে পড়েছে এবং প্রায় দুই লাখ বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

আটলান্টিক মহাসাগর তীরবর্তী যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় ও মধ্যাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোর আট লাখের মতো বাসিন্দাও বিদ্যুৎবিহীন অবস্থায় ছিলেন।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস স্থানীয় সময় রাত ৯টা পর্যন্ত টর্নেডোর সতর্কতা জারি করেছিল। ওই সময় পর্যন্ত ওয়াশিংটন ডিসিতে শিলাবৃষ্টি হলেও কোনো টর্নেডো আঘাত হানেনি।

ওয়াশিংটনের উপকূলীয় এলাকাগুলোতে ভোর ৪টা পর্যন্ত বন্যার সতর্কতা জারি করা ছিল।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছিল, সোমবার অ্যালাবামা থেকে নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের পশ্চিমাঞ্চল পর্যন্ত প্রায় তিন কোটি মানুষ টর্নেডোর ঝুঁকির মধ্যে থাকবে; কিন্তু রাত ৯টা পেরিয়ে যাওয়ার পরও কোনো টর্নেডোর খবর হয়নি।

দেশটির ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) বজ্রঝড়ের সতর্কতা থাকায় নিউ ইয়র্ক, ওয়াশিংটন, ফিলাডেলফিয়া, আটলান্টা ও বাল্টিমোরের বিমানবন্দরগুলো থেকে ছেড়ে যাওয়ার কথা থাকা ফ্লাইটগুলো না ছাড়ার নির্দেশ দেয়। 

ওয়াশিংটন এলাকার পাঠাগার, জাদুঘর, জাতীয় চিড়িয়াখানা, সুইমিং পুল ও অন্যান্য স্থানীয় ও কেন্দ্রীয় পরিষেবা সময়ের আগেই বন্ধ করে দেওয়া হয়।

ইউএস অফিস অব পার্সোনেল ম্যানেজমেন্ট জানায়, ফেডারেল কর্মীদের বিকাল ৩টার মধ্যে চলে যেতে হবে। 

ফ্লাইট ট্র্যাকিং সাইট ফ্লাইটঅ্যাওয়েয়ার জানিয়েছে, অন্তত ২৬০০টি ফ্লাইট বাতিল হয়েছে এবং ৭৭০০ ফ্লাইট ছাড়তে দেরি হয়েছে।