পাকিস্তানে প্রধান বিচারপতির পদত্যাগ চায় ক্ষমতাসীন জোট

পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট সরকারের পক্ষ থেকে প্রধান বিচারপতিকে হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2023, 04:19 PM
Updated : 16 May 2023, 04:19 PM

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে ‘অযৌক্তিক সুবিধা দিচ্ছেন’ অভিযোগ তুলে পাকিস্তানের প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়ালের পদত্যাগ দাবি করেছে  পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট (পিডিএম)।

সোমবার পিডিএম সরকারের পক্ষ থেকে প্রধান বিচারপতিকে হুঁশিয়ার করে এও বলা হয়, পাঞ্জাবের প্রাদেশিক নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের বিরুদ্ধে সুপ্রিম কোর্ট ‘আদালত অবমাননার অজুহাত তুলে’ কোনো রায় দিলে ‘ভয়ানক পরিণতি’ ভোগ করতে হবে।

সুপ্রিম কোর্ট গত ১৪ মে পাঞ্জাবের প্রাদেশিক নির্বাচন আয়োজনের নির্দেশ দিয়েছিল। কিন্তু শাহবাজ সরকার সর্বোচ্চ আদালতের ওই নির্দেশ অমান্য করেছে।

পাকিস্তানের ইংরেজি ভাষার সংবাদ মাধ্যম ডন জানায়, পিডিএম জোটের নেতাকর্মীরা সোমবার দিনভর ‘রেড জোনে’ সুপ্রিম কোর্ট প্রাঙ্গনের বাইরে অবস্থান ধর্মঘট করেন। সমাবেশে তারা পাকিস্তানের বিচার বিভাগ, বিশেষ করে প্রধান বিচারপতির তীব্র সমালোচনা করে বক্তব্য ও স্লোগান দেন।

পরে পিডিএম প্রধান মওলানা ফজলুর রহমানের আহ্বানে সাড়া দিয়ে তারা সেখান থেকে সরে যান।

পাঞ্জাবের নির্বাচন নিয়ে সুপ্রিম কোর্টের বেঞ্চকে তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ জানিয়ে পাকিস্তানের নির্বাচন কমিশন একটি পিটিশন দায়ের করেছে, যার শুনানি ছিল এদিন।

জোট সরকারের এই অবস্থান ধর্মঘটে স্থানীয় প্রশাসনের অনুমোদন ছিল না বলেও ধারণা প্রকাশ করেছে ডন। কারণ, ইসলামাবাদে এখনো স্থানীয় প্রশাসনের জারি করা ১৪৪ ধরা বজায় আছে এবং এই সময়ে চারজনের বেশি মানুষের সমাবেশ নিষিদ্ধ।

ডন জানায়, এদিন জেইউআই-এ এর সদস্যরা রেড জোনের গেট বেয়ে ভেতরে ঢুকে সুপ্রিম কোর্ট প্রাঙ্গনের বাইরে অবস্থান নেন। লাউডস্পিকার লাগানো গাড়ি নিয়েও সংবেদনশীল ওই এলাকায় প্রবেশ করা হয়।

ধর্মঘটে জোট সরকারের নেতারা বলেন তারা সুপ্রিম কোর্টে ‘সাজানো রায়’ মেনে নেবেন না। তারা প্রধান বিচারপতির বিরুদ্ধে ‘আচারণবিধি লঙ্ঘনের’ অভিযোগও তোলেন।

এ সময় পিডিএম প্রধান মওলানা ফজলুর রহমান বলেন, ‘‘জনাব প্রধান বিচারপতি আপনি গত মাসে আচরণবিধি লঙ্ঘন করেছেন এবং আপনি প্রধানমন্ত্রীকে অযোগ্য ঘোষণা করার ইচ্ছার কথা প্রকাশ করেছেন। প্রধানমন্ত্রী সংবিধান দ্বারা সুরক্ষিত এবং যদি সরকারের বিরুদ্ধে কোনো পদক্ষেপ গ্রহণ করা হয় তবে আমরা জাতীয় পরিষদ এবং প্রধানমন্ত্রীকে রক্ষা করবো।

“সেক্ষেত্রে, আপনি সমস্যায় পড়বেন এবং নিজেকে রক্ষা করতে পারবেন না।”

দেশের নিয়ন্ত্রণ ভার পার্লামেন্ট এবং প্রধানমন্ত্রীর হাতে উল্লেখ করে তিনি আরো বলেন, ‘‘যদি আপনি রাজনীতি করতেই চান তবে এই ভবন থেকে বেরিয়ে আসুন।”

ডন জানায়, মরিয়ম নওয়াজ ও মওলানা ফজলুর রহমানসহ সমাবেশে পিডিএম নেতাদের বক্তব্য এতটাই কর্কশ ছিল যে সরাসরি সম্প্রচারের সময়ও তাদের বক্তব্য সেন্সর করতে হয়েছে।

প্রথমে ধারণা করা হয়েছিল, এই অবস্থান ধর্মঘট কয়েকদিন ধরে চলবে। তবে পরে সোমবারই তারা ধর্মঘট শেষ করেন।

যদিও পিডিএম প্রধান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ‘‘যদি যোগ্যতার ভিত্তিতে সিদ্ধান্ত গ্রহণ করা না হয় তবে আমরা আবার ফিরে আসবো এবং তখন আপনি নয় বরং আমরা সিদ্ধান্ত গ্রহণ করবো।”

এর আগে ইমরান খানের গ্রেপ্তারকে ‘অবৈধ’ ঘোষণা করে সুপ্রিম কোর্টের রায়ের পর ক্ষমতাসীন জোটের শরিক পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) নেতারা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিলেন।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে পদত্যাগ করে পিটিআইয়ে (পাকিস্তান তেহরিক-ই ইনসাফ) যোগ দেওয়ার আহ্বান জানিয়েছিলেন দলটির প্রধান সংগঠক নওয়াজ শরিফ।