সিরিয়াকে আরব লিগের সদস্য পদ ফিরিয়ে দিতে ঐকমত্য

২০১১ সালে সিরিয়া রণক্ষেত্রে পরিণত হলে দেশটির আরব লিগের সদস্যপদ স্থগিত করা হয়।

রয়টার্স
Published : 7 May 2023, 04:24 PM
Updated : 7 May 2023, 04:24 PM

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে দেশটিকে আরব লিগের সদস্যপদ ফিরিয়ে দেওয়ার বিষয়ে একমত হয়েছেন সদস্য রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা।

আরব লিগের মহাসচিবের মুখপাত্র জামাল রোশদি রোববার এ সংক্রান্ত সিদ্ধান্ত গৃহীত হওয়ার কথা জানান।

তিনি বলেন, মিশরের কায়রোতে আরব লিগের সদরদপ্তরে আরব পররাষ্ট্রমন্ত্রীদের একটি একান্ত বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

গৃহযুদ্ধের কারণে এক দশকের বেশি সময় আগে সিরিয়ার আরব লিগের সদস্যপদ স্থগিত করা হয়েছিল।

২০১১ সালে প্রেসিডেন্ট বাশারের বিরুদ্ধে সিরিয়ায় ব্যাপক গণআন্দোলন শুরু হলে তিনি অত্যন্ত কঠোর হাতে বিক্ষোভ দমন করার চেষ্টা করেন।

রক্তাক্ত ওই দমন-পীড়ন দেশটিকে ভয়াবহ গৃহযুদ্ধের দিকে ঠেলে দেয়। ‍অনেক আরব দেশ দামেস্ক থেকে তাদের কূটনীতিকদের প্রত্যাহার করে নিতে বাধ্য হয়।

তবে সম্প্রতি সৌদি আরব ও মিশরসহ বেশ কয়েকটি আরব দেশ উচ্চ পর্যায়ের সফর ও বৈঠকের মাধ্যমে সিরিয়ার সঙ্গে পুনরায় সম্পর্ক স্থাপনে আগ্রহী হয়ে উঠেছে।

যদিও কাতারের মত কিছু দেশ এখনও সিরিয়ায় গৃহযুদ্ধের একটি রাজনৈতিক সমাধান ছাড়া দেশটির সঙ্গে সম্পর্ক সম্পূর্ণরূপে স্বাভাবিক করতে আপত্তি জানিয়ে আসছে।

সিরিয়ার বেশিরভাগ অঞ্চল এখন আসাদ বাহিনীর নিয়ন্ত্রণে। কিন্তু এখনো আনুষ্ঠানিকভাবে সেখানে গৃহযুদ্ধের অবসান হয়নি।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, আরব দেশগুলো আগামী ১৯ মে রিয়াদে শুরু হতে যাওয়া আরব লীগের সম্মেলনে আসাদকে আমন্ত্রণ জানানো হবে কিনা সে বিষয়ে ঐকমত্যে পৌঁছানোর চেষ্টা করছে।

আসাদকে সম্মেলনে আমন্ত্রণ জানানোর লক্ষ্য, কিভাবে সম্পর্ক স্বাভাবিক করার কাজ শুরু করা যায় এবং কোনো শর্ত সাপেক্ষে সদস্যপদ ফিরিয়ে দেওয়া হতে পারে তা নিয়ে আলোচনা করা।