সাগর থেকে চীনা বেলুনের সেন্সর উদ্ধারের কথা জানাল যুক্তরাষ্ট্র

এফবিআই এখন এসব সরঞ্জাম খতিয়ে দেখছে; যেগুলো সংবেদনশীল সামরিক স্থাপনায় নজরদারিতে ব্যবহৃত হয়েছে বলে দাবি যুক্তরাষ্ট্রের।

নিউজ ডেস্ক
Published : 14 Feb 2023, 10:13 AM
Updated : 14 Feb 2023, 10:13 AM

যুক্তরাষ্ট্রের আকাশ থেকে গুলি করে নামানো প্রথম কথিত চীনা নজরদারি বেলুনের সেন্সর আটলান্টিক মহাসাগর থেকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন সামরিক বাহিনী।

“শনাক্ত হওয়া ইলেকট্রনিক সরঞ্জাম ও অগ্রাধিকার তালিকায় থাকা সব সেন্সরসহ ধ্বংসাবশেষের উল্লেখযোগ্য অংশ পেয়েছেন উদ্ধারকর্মীরা,” বলেছে যুক্তরাষ্ট্রের নর্দার্ন কমান্ড।

এফবিআই এখন সেসব সরঞ্জাম খতিয়ে দেখছে; যেগুলো সংবেদনশীল সামরিক স্থাপনায় নজরদারিতে ব্যবহৃত হয়েছে বলে যুক্তরাষ্ট্র বলে এসেছে।    

৪ ফেব্রুয়ারি বেলুনটি নামানোর পর থেকে যুক্তরাষ্ট্র আরও তিনটি ‘অজ্ঞাত উড়ন্ত বস্তু’কে গুলি করে নামিয়েছে।

সাউথ ক্যারোলাইনার উপকূলের কাছ থেকে সোমবার ‘ধ্বংসাবশেষেরে বড় অংশ’ উদ্ধার করা হয়েছে, বলেছেন সামরিক কর্মকর্তারা।

উদ্ধার করা জিনিসপত্রের মধ্যে বেলুনটির প্রায় ৩০-৪০ ফুট দীর্ঘ অ্যান্টেনা অ্যারেও আছে বলে জানিয়েছে বিবিসির মার্কিন অংশীদার সিবিএস নিউজ।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের দাবি, উঁচু দিয়ে উড়ে যাওয়া বেলুনটি চীন থেকে ছাড়া হয়েছিল আর এটি ব্যবহৃত হয়েছে নজরদারির কাজে।

অন্যদিকে চীন বলছে, এটি একটি মামুলি আবহাওয়া পর্যবেক্ষণকারী আকাশযান, যা পথভ্রষ্ট হয়ে যুক্তরাষ্ট্রে ঢুকে পড়েছিল।

এটি নামানোর পর মার্কিন জঙ্গিবিমানগুলো আলাস্কা, কানাডার ইউকন অঞ্চল ও যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্তে অবস্থিত হুরন হ্রদের ওপর উঁচু দিয়ে উড়ে যাওয়া আরও তিনটি বস্তুকে গুলি করে নামিয়েছে।

হুরন হ্রদের ওপর থাকা অজ্ঞাত উড়ন্ত বস্তুটিকে লক্ষ্য করে মার্কিন এফ-১৬ যুদ্ধবিমানের ছোড়া প্রথম সাইডউইন্ডার ক্ষেপণাস্ত্রটি ‘টার্গেটে’ আঘাত হানতে ব্যর্থ হয়ে অজ্ঞাত একটি স্থানে বিস্ফোরিত হয় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম।

তবে দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটি ঠিকঠাক লক্ষ্যে আঘাত হানে, বলেছে তারা। একেকটি সাইডউইন্ডার ক্ষেপণাস্ত্রের দাম ৪ লাখ ডলারের বেশি।

প্রথম বেলুনের চেয়ে ছোট বাকি সবগুলো বস্তুই ছিল মন্থরগতির, যে কারণে সামরিক পাইলটদের জন্য সেগুলোতে আঘাত হানা কঠিন হতে পারে বলে কর্মকর্তারা বলে আসছিলেন।

সোমবার হোয়াইট হাউসের মুখপাত্র জন কারবি বলেছেন, সাবধানতার অংশ হিসেবে ওই তিনটি বস্তুকে গুলি করে ভূপাতিত করা হয়েছে।

“এগুলো মাটিতে থাকা লোকজনের জন্য সরাসরি হুমকি ছিল না। কিন্তু আমাদের নিরাপত্তা, স্বার্থ ও বিমান চলাচল নিরাপদ করতে সেগুলো ধ্বংস করা হয়েছে,” বলেছেন তিনি।

সাউথ ক্যারোলাইনার উপকূলীয় জলসীমার ওপর যে বেলুনটি গুলি করে নামানো হয়েছে, সেটি তিনটি যাত্রীবাহী বাসের সমান বড় ছিল বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

দ্বিতীয় যে বস্তুটিকে আলাস্কার আকাশে গুলি করা হয়, কর্মকর্তারা সেটিকে ‘ছোট গাড়ির’ সমান বলেছিলেন, ইউকনের আকাশ থেকে নামানো তৃতীয় বস্তুটি ছিল ‘সিলিন্ডার আকৃতির’আর মিশিগানের ওপর থেকে নামানো চতুর্থটি ‘অষ্টভুজাকৃতির’, এতে অনেকগুলো তার সংযুক্ত ছিল।

বিবিসি জানিয়েছে, বাজে আবহাওয়ার কারণে ৪ ফেব্রুয়ারি গুলি করে নামানো বেলুনটি উদ্ধারে দেরি হয়েছে।

আকাশ থেকে অন্য যে বস্তুগুলোকে গুলি করে নামানো হয়েছে, সেগুলোর ধ্বংসাবশেষ উদ্ধারেও কাজ চলছে।

সোমবার কানাডার কেন্দ্রীয় পুলিশ বাহিনী বলেছে, জমাটবদ্ধ তুষারে আবৃত রুক্ষ পাহাড়ি এলাকাসহ ইউকন অঞ্চলের তিন হাজার বর্গকিলোমিটার এলাকাজুড়ে তল্লাশি অভিযান চালাচ্ছে তারা।

রয়াল কানাডিয়ান মাউন্টেড পুলিশের মুখপাত্র শন ম্যাকগিলস বলেছেন, দুর্গম এলাকায় পড়ায় ইউকন এবং হুরন হ্রদের ওপর থেকে গুলি করে নামানো বস্তুগুলোর অনেক অংশ হয়তো কখনোই পাওয়া যাবে না।

কানাডার সশস্ত্র বাহিনীর মেজর জেনারেল পল প্রেভস্ট বলছেন, সর্বশেষ যে তিনটি বস্তুকে গুলি করে নামানো হয়েছে, সেগুলোর যন্ত্রপাতি ‘বাতাসের চেয়েও হালকা’ বলে মনে হয়েছে। তিনি হুরন হ্রদের ওপর থেকে গুলি করে নামানো বস্তুটিকে ‘একটি বেলুন বলেই সন্দেহ’ করছেন।

জনসাধারণের কেউ সেগুলোর ধ্বংসাবশেষ পেলে তাদেরকে তাৎক্ষণিক পুলিশের সঙ্গে যোগাযোগ করতেও অনুরোধ করেন তিনি।

বেলুনকাণ্ড নিয়ে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে বেইজিং সফর বাতিল করলেও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এ সপ্তাহের শেষদিকে জার্মানির মিউনিখে এক নিরাপত্তা সম্মেলনে চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই-র সঙ্গে বৈঠকের কথা বিবেচনা করছেন; এ বিষয়ক আলোচনা নিয়ে অবগত একাধিক সূত্র সোমবার মার্কিন গণমাধ্যমকে এ কথা জানিয়েছে।

আরও খবর:

Also Read: যুক্তরাষ্ট্রের বেলুন ১০ বারেরও বেশি আকাশসীমায় উড়েছে: চীন

Also Read: ফের অজ্ঞাত উড়ন্ত বস্তু গুলি করে নামাল যুক্তরাষ্ট্র

Also Read: এবার কানাডার আকাশ থেকে অজ্ঞাত বস্তু গুলি করে নামাল যুক্তরাষ্ট্র

Also Read: আলাস্কার আকাশে অজ্ঞাত উড়ন্ত বস্তুকে গুলি করে নামালো যুক্তরাষ্ট্র