এবার কানাডার আকাশ থেকে অজ্ঞাত বস্তু গুলি করে নামাল যুক্তরাষ্ট্র

সপ্তাহখানেক আগে সাউথ ক্যারোলাইনার উপর থেকে গুলি করে নামানো বেলুনের চেয়ে এটি ছোট আকৃতির, উড়ছিল ৪০ হাজার ফুট উপর দিয়ে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2023, 04:13 AM
Updated : 12 Feb 2023, 04:13 AM

যুক্তরাষ্ট্রের একটি এফ-২২ জঙ্গিবিমান কানাডার আকাশ থেকে অজ্ঞাত, সিলিন্ডার আকৃতির একটি বস্তুকে গুলি করে নামিয়েছে বলে জানিয়েছেন দেশদুটির কর্মকর্তারা।

চীনের নজরদারি বেলুনকে ঘিরে উত্তর আমেরিকায় সপ্তাহখানেকের উত্তেজনা বিশ্বের মনোযোগ কেড়ে নেওয়ার পর যুক্তরাষ্ট্র এবার দুইদিনে আকাশ থেকে দুটি অজ্ঞাত বস্তু গুলি করে নামাল, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

শনিবার কানাডার উত্তরের ইউকন অঞ্চলের ওপর থেকে উড়ে যাওয়া বস্তুটি গুলি করে নামানোর কথা প্রথম জানান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

ধ্বংসাবশেষ কানাডার সেনারাই উদ্ধার করবে এবং সেগুলো বিশ্লেষণ করে দেখবে, বলেছেন তিনি।

কানাডার প্রতিরক্ষামন্ত্রী অনিতা আনন্দ অজ্ঞাত বস্তুটি কী হতে পারে, সে সম্বন্ধে কোনো জল্পনা-কল্পনা করতে অস্বীকৃতি জানান।

বস্তুটি সিলিন্ডার আকৃতির, সপ্তাহখানেক আগে সাউথ ক্যারোলাইনার উপর থেকে গুলি করে নামানো বেলুনের চেয়ে এটি ছোট, বলেন তিনি।

অনিতা জানান, অজ্ঞাত বস্তুটি ৪০ হাজার ফুট উঁচু দিয়ে উড়ছিল, পূর্বাঞ্চলীয় মান সময় ৩টা ৪১ মিনিটে যখন এটিকে গুলি করা হয়, তখন সেটি বেসামরিক বিমান চলাচলে ঝুঁকি সৃষ্টি করেছিল।

“কানাডার ভূখণ্ডে এই বস্তুর প্রভাব নিয়ে জনসাধারণের উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ আছে বলে মনে হচ্ছে না,” সংবাদ সম্মেলনে বলেছেন তিনি।

পেন্টাগন বলেছে, গত শুক্রবার সন্ধ্যায় নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড (নোরাড) আলাস্কার ওপর বস্তটি শনাক্ত করে।

আলাস্কায় যৌথ সামরিক ঘাঁটি এলমেনডর্ফ-রিচার্ডসন থেকে দুটি মার্কিন যুদ্ধবিমান বস্তুটিকে অনুসরণ করে কানাডার আকাশে ঢুকে পড়ে, তখন তাদের সঙ্গে যুক্ত হয় কানাডার সিএফ-১৮ ও সিপি-১৪০ জঙ্গিবিমান।

“যুক্তরাষ্ট্র ও কানাডার কর্তৃপক্ষের নিবিড় যোগাযোগের পর একটি মার্কিন এফ-২২ একটি এআইএম ৯এক্স ক্ষেপণাস্ত্র দিয়ে কানাডার ভূখণ্ডে বস্তুটি গুলি করে নামায়,” বিবৃতিতে বলেছেন পেন্টাগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার।

মার্কিন প্রেসিডেন্ট ও কানাডার প্রধানমন্ত্রীর মধ্যে ফোনালাপের পর বাইডেন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীকে কানাডার সঙ্গে মিলে অনেক উঁচু দিয়ে উঠতে থাকা বস্তুটি নামিয়ে আনার নির্দেশ দেন, বলেছে পেন্টাগন।

বাইডেন ও ট্রুডো ‘আকাশসীমার সুরক্ষায়’ নিবিড় সমন্বয় চালিয়ে যাওয়ার ব্যাপারে সম্মত হয়েছেন, জানিয়েছে হোয়াইট হাউস।

“বস্তুটির উদ্দেশ্য ও উৎস সম্বন্ধে আরও জানতে সেটিকে উদ্ধারের গুরুত্ব নিয়েও আলোচনা করেছেন নেতারা,” বলা হয়েছে হোয়াইট হাউসের বিবৃতিতে।

Also Read: আলাস্কার আকাশে অজ্ঞাত উড়ন্ত বস্তুকে গুলি করে নামালো যুক্তরাষ্ট্র

আগেরদিনই বাইডেন আলাস্কার ডেডহর্সের কাছে উড়ন্ত একটি অজ্ঞাত বস্তুকে গুলি করে নামাতে নির্দেশ দিয়েছিলেন।

বস্তুটি উদ্ধারে অভিযান চলছে, তবে সেটি সম্বন্ধে আদৌ নতুন কিছু জানা গেছে কিনা, সে ব্যাপারে শনিবারও কারও মুখই খোলানো যায়নি, বলেছে রয়টার্স। 

শুক্রবার পেন্টাগন আলাস্কার আকাশ থেকে নামানো বস্তুটি নিয়ে সামান্য তথ্য দিয়েছিল। বলেছিল, বস্তুটি ছোট গাড়ির আকৃতির, প্রায় ৪০ হাজার ফুট উপর দিয়ে উড়ছিল, গুলি করে নামানোর সময় সেটি মনুষ্যবিহীন ছিল বলেই মনে হয়েছে। 

“আমাদের কাছে এখন পর্যন্ত বস্তুটির সক্ষমতা, উদ্দেশ্য বা উৎস সম্পর্কে নতুন কোনো তথ্য নেই,” শনিবার বলেছে যুক্তরাষ্ট্রের নর্দার্ন কমান্ড।

ঠাণ্ডা বাতাস, তুষারপাতের মতো আর্কটিকের জটিল আবহাওয়া এবং কম দিনের আলো অনুসন্ধান ও উদ্ধার তৎপরতায় ব্যাঘাত ঘটাতে পারে।

“নিরাপত্তার সঙ্গে সমন্বয় করে উদ্ধার অভিযান চালানো হচ্ছে,” বলেছে নর্দার্ন কমান্ড।

এর আগে গত ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের আরেকটি এফ-২২ জঙ্গি বিমান সাউথ ক্যারোলাইনার উপকূলে একটি চীনা বেলুনকে গুলি করে নামিয়েছিল।

ওই বেলুনটি সপ্তাহখানেক ধরে যুক্তরাষ্ট্র ও কানাডার ওপর দিয়ে উড়েছিল। যুক্তরাষ্ট্র একে চীনা নজরদারি বেলুন বললেও বেইজিংয়ের দাবি, তাদের বেলুনটি বেসামরিক গবেষণায় নিয়োজিত ছিল।

আরও আগে চীনা বেলুনটি কেন নামানো হয়নি, তা নিয়ে মার্কিন অনেক আইনপ্রণেতাই বাইডেনের সমালোচনা করেছেন।

অবশ্য পড়ন্ত ধ্বংসাবশেষে সাধারণ মানুষ আহত হতে পারে এই ভয় থেকে মার্কিন সামরিক বাহিনীই বেলুনটি সমুদ্রের ওপর যাওয়া পর্যন্ত অপেক্ষা করার পরামর্শ দিয়েছিল।

২০০ ফুট লম্বা বেলুনটি গুলি করে নামানোর পর থেকে তার ধ্বংসাবশেষ ও সেটি যেসব ইলেকট্রনিক সরঞ্জাম ব্যবহার করছিল, তা উদ্ধারে চেষ্টা অব্যাহত আছে।

বেলুনটির উল্লেখযোগ্য অংশ এরই মধ্যে হয় উদ্ধার, নয়তো শনাক্ত করা হয়েছে, বলেছে পেন্টাগন।