বিলাওয়ালকে প্রধানমন্ত্রী করার শর্তে জোট সরকার গঠনে রাজি পিপিপি

গুরুত্বপূর্ণ কিছু মন্ত্রণালয়ও চায় পাকিস্তান পিপলস পার্টি। পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন) এর শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকে পিপিপি-র এ দাবির কথা জানান শেহবাজ শরিফ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2024, 01:42 PM
Updated : 11 Feb 2024, 01:42 PM

পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো জারদারিকে প্রধানমন্ত্রী বানানোর শর্তে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন)- এর সঙ্গে জোট সরকার গঠনে পিপিপি রাজি আছে বলে জানিয়েছেন বিলাওয়ালের বাবা সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি। 

এছাড়া, গুরুত্বপূর্ণ কিছু মন্ত্রণালয়ও চায় পিপিপি। পিএমএল-এন এর শীর্ষ নেতাদের সঙ্গে রোববারের বৈঠকে পিপিপি-র এ দাবির কথা উল্লেখ করেছেন পিএমএল-এন প্রেসিডেন্ট শেহবাজ শরিফ।

তিনি জানান, জারদারির দাবি অনুযায়ী, বিলাওয়ালকে প্রধানমন্ত্রী করা হলে কেন্দ্রের পাশাপাশি পাঞ্জাবেও পিএমএল–এন-কে সমর্থন দেবে পিপিপি।

পাকিস্তানের জিও নিউজ পিএমএল-এন এর একাধিক নেতার বরাতে জানায়, জোট সরকার গঠনের জন্য গত শুক্রবার রাতে পিপিপির সহ–চেয়ারম্যান আসিফ আলি জারদারির সঙ্গে বৈঠক করেন সাবেক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ।

এরপর শনিবার কেন্দ্রে ও পাঞ্জাবে সরকার গঠনের জন্য বিভিন্ন বিকল্প নিয়ে পিএমএল-এনের নেতাদের সঙ্গে আলোচনা করেন তিনি। বৈঠকে শেহবাজ শরিফ ছাড়াও আলোচনায় অংশ নেন দলটির শীর্ষ নেতারা।

গত বৃহস্পতিবার অনুষ্ঠিত হওয়া পাকিস্তানের জাতীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচনে পিএমএল-এন বৃহত্তম রাজনৈতিক দল হিসাবে আবির্ভূত হলেও নিজেরা সরকার গঠন করতে পারছে না। সরকার গড়তে অন্যান্য রাজনৈতিক দল বা স্বতন্ত্র প্রার্থীদের সহায়তা প্রয়োজন। 

নির্বাচনের ফল প্রত্যাশামাফিক না হওয়ায় পিএমএল-এন নেতারা হতাশা প্রকাশ করেছেন বলে দলটির কয়েকটি সূত্র জানিয়েছে।

তারা বলছেন, ‘‘নির্বাচনের ফল প্রত্যাশার তুলনায় একেবারে ভিন্ন হয়েছে। নওয়াজ শরিফ, মরিয়ম নওয়াজ এবং অন্যান্য পিএমএল-এন নেতারা অতিরিক্ত আত্মবিশ্বাসী ছিলেন। ফলে দলের শীর্ষ নেতারা জনসভা, মানুষের দ্বারে-দ্বারে প্রচার চালানো, গণপ্রচার ও ভোটারদের সঙ্গে সরাসরি যোগাযোগের দিকে খুব বেশি মনোযোগ দেননি, বিশেষ করে নির্বাচনের দিন।”

দলের কয়েকটি সূত্র বলছে, এখন পর্যন্ত পিএমএল-এন এর প্রথম বিকল্প ছিল জারদারির পিপিপি’র সঙ্গে জোট সরকার গড়া। তবে দলটি বিলাওয়ালকে প্রধানমন্ত্রী পদ দিতে চায় না।

পিপিপি-র সঙ্গে জোট গঠনের আলোচনা ব্যর্থ হলে এমকিউএম, জেইউআই–এফ ছাড়াও অন্য ছোট ছোট দল ও স্বতন্ত্র প্রার্থীদের নিয়ে সরকার গঠনের পথ হাতে রেখেছেন পিএমএল-এন নেতারা।

এভাবে সরকার গঠন করতে পারলে সেক্ষেত্রে পিএমএল-এন শেহবাজ শরিফকে প্রধানমন্ত্রী করতে পারে এবং নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম নওয়াজকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী করতে পারে।

এর বাইরেও দলটির নেতাদেরকে কেন্দ্র, পাঞ্জাব এবং বেলুচিস্তান প্রদেশেও সরকার গঠনের ক্ষেত্রে অন্যান্য বিকল্প উপায় নিয়ে ভাবতে বলা হয়েছে। ওদিকে, শনিবার পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল বলেছিলেন, তার দলের সমর্থন ছাড়া কেন্দ্রের পাশাপাশি দুটি প্রদেশ— পাঞ্জাব এবং বেলুচিস্তানে কোনও সরকার গঠন করা যাবে না।

নির্বাচনের তিন দিন পর পাকিস্তানের জাতীয় নির্বাচন কমিশন চূড়ান্ত ফল প্রকাশ করেছে রোববার। নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী, বৃহস্পতিবারের নির্বাচনে ১০১টি আসনে জিতেছেন ইমরান খানের পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। অন্যদিকে, সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ৭৫টি আসনে জয় পেয়েছে। 

তাছাড়া প্রয়াত সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে বিলওয়াল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টি ৫৪টি আসনে জয় পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছে। আর মুত্তাহিদা কওমি মুভমেন্ট (এমকিউএম) ১৭টি আসন জিতেছে।