যুক্তরাষ্ট্রের সীমান্ত শহরে চলন্ত গাড়ির ধাক্কায় নিহত ৮

মেক্সিকোর সীমান্ত সংলগ্ন শহর ব্রাউনসভিলে একটি বাসস্টপে একদল লোকের ওপর একটি এসইইভ উঠে পড়ে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2023, 05:53 AM
Updated : 8 May 2023, 05:53 AM

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের সীমান্ত শহর ব্রাউনসভিলে চলন্ত গাড়ির ধাক্কায় আটজন নিহত হয়েছেন।

রোববার স্থানীয় সময় সকাল সাড়ে ৮টার দিকে মেক্সিকোর সীমান্ত সংলগ্ন শহরটির একটি গৃহহীন ও অভিবাসী আশ্রয় কেন্দ্রের কাছে বাসস্টপে একদল লোকের ওপর একটি এসইইভ উঠে পড়ে, এতে ওই পথচারীরা নিহত হওয়ার পাশাপাশি আরও অন্তত পাঁচজন আহত হন বলে জানিয়েছে পুলিশ।

আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা সঙ্কটজনক বলে জানিয়েছে তারা।

ওই এসইউভির চালককে গ্রেপ্তার করা হয়েছে এবং তার বিরুদ্ধে বেপরোয়া গাড়ি চালানোর অভিযোগ আনা হয়েছে বলে ব্রাউনসভিল পুলিশ বিভাগের কর্মকর্তা লেফটেন্যান্ট মার্টিন স্যান্ডোভাল জানিয়েছেন।

তবে ঘটনাটি ইচ্ছাকৃত কিনা তা পরিষ্কার হওয়া যায়নি। তদন্তের পর ওই গাড়ি চালকের বিরুদ্ধে আরও অভিযোগ আনা হতে পারে বলে স্যান্ডোভাল জানিয়েছেন। 

এর আগে মার্কিন গণমাধ্যমের প্রতিবেদনগুলোতে দেওয়া উদ্ধৃতিতে পুলিশ জানিয়েছিল, ঘটনাটিকে একটি ইচ্ছাকৃত হামলা বলেই মনে হয়েছে। 

স্যান্ডোভাল জানিয়েছেন, সকালে ওজানাম সেন্টারের কাছে এই ঘটনায় নিহতরা বাসস্টপে অপেক্ষারত ছিল, তাদের মধ্যে কয়েকজন অভিবাসীও আছেন।

গৃহহীনদের আশ্রয় কেন্দ্র বিশপ এনরিকে সান পেদ্রো ওজানাম সেন্টার সীমান্ত পেরিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা অভিবাসন প্রত্যাশীরা ব্যবহার করে আসছে।

সেন্টারটির পরিচালক ভিক্টর মালডোনান্ডো বিবিসিকে জানান, সিসিটিভি ফুটেজে দেখা গেছে একটি এসইউভি লাল বাতি উপেক্ষা করে দ্রুতগতিতে বাসস্টপের দিকে এগিয়ে যাচ্ছে, এরপর গাড়িটি রাস্তায় রাখা প্রতিবন্ধককে আঘাত করে সামনের দিকে আরও ৬০ মিটারের মতো প্রায় উড়ে যায় এবং যাওয়ার পথে যারা পড়েছিল তাদের আঘাত করে।

মালডোনান্ডো জানান, ঘটনার প্রায় আধ ঘণ্টা আগে প্রায় ২০ জনের একটি দল আশ্রয়কেন্দ্রটি ছেড়ে হেঁটে বাসস্টপে গিয়ে অপেক্ষা করছিল। হতাহতদের অধিকাংশই ভেনেজুয়েলার লোক। 

ব্রাউনসভিলের কেন্দ্রস্থলে যাওয়ার জন্য একটি লোকাল বাসের অপেক্ষায় ছিলেন তারা। সেখান থেকে দূরপাল্লার বাসে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চলে যাওয়ার পরিকল্পনা ছিল তাদের, এর জন্য সেসব বাসের টিকেটও সংগ্রহ করেছিলেন তারা।

অশ্রুসিক্ত চোখে মালডোনান্ডো বলেন, “এখানে যারা ছিল তাদের মধ্যে অনেক মা ও শিশু, অবিবাহিত পুরুষ ছিল। তারা নিজেদের চোখের সামনে শোচনীয় এক ঘটনা ঘটতে দেখল।”

তিনি জানিয়েছেন, শহরটিতে অভিবাসীদের প্রতি কোনো শত্রুতা প্রত্যক্ষ করেননি তিনি, কিন্তু এ ঘটনার পর স্থানীয় লোকজন আশ্রয়কেন্দ্রটির গেইটে এসে নিরাপত্তা প্রহরীদের বলে যাচ্ছে, “আমাদের কারণেই এ ঘটনাটি ঘটেছে।” 

ঘটনার পর পুলিশ জানায়, গাড়ির চালককে চিকিৎসার জন্য হাসপাতালে নেওয়া হয়েছে এবং সে মাদক বা মদাসক্ত কিনা তা পরীক্ষা করে দেখা হচ্ছে। সে কর্তৃপক্ষের সঙ্গে অসহযোগিতা করছে বলে প্রকাশিত প্রতিবেদনগুলোতে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের বর্ডার প্রটেকশন কর্মকর্তারা জানিয়েছেন, সম্প্রতি ব্রাউনসভিল শহর অবৈধ অভিবাসন প্রত্যাশীদের হঠাৎ বৃদ্ধি প্রত্যক্ষ করছে।

মালডোনান্ডো স্থাণীয় গণমাধ্যমকে জানিয়েছেন, ওজানাম সেন্টারে গত দুই মাসে প্রতি দিন ৩৮০ জনের মতো লোক রাত্রিযাপন করেছে, যদিও কেন্দ্রটিতে মাত্র আড়াই লোকের রাত্রিযাপনের ব্যবস্থা আছে।  

গত মাসে টেক্সাসের অন্যান্য সীমান্ত শহরগুলোর মতো ব্রাউনসভিলের কর্মকর্তারাও একটি ‘দুর্যোগের’ ঘোষণা দিয়েছেন।

কোভিডজনিত বিধিনিষেধ উঠে যাওয়ার পর যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সীমান্ত শহরগুলোতে অভিবাসন প্রত্যাশীদের ঢল নামবে বলে আগে থেকেই ধারণা করা হচ্ছিল।

আরও পড়ুন:

Also Read: যুক্তরাষ্ট্রে শপিং মলে বন্দুকধারীর গুলিতে নিহত ৮