যুক্তরাষ্ট্রে শপিং মলে বন্দুকধারীর গুলিতে নিহত ৮

পুলিশের গুলিতে বন্দুকধারী নিহত হয়েছে, হামলাকারী ওই একজনই ছিল বলে মনে করা হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2023, 03:30 AM
Updated : 7 May 2023, 03:30 AM

যুক্তরাষ্ট্রের টেক্সাসে একটি মলে কেনাকাটা করতে আসা লোকজনকে লক্ষ্য করে বন্দুকধারীর নির্বিচার গুলিতে অন্তত ৮ জন নিহত হয়েছে।

গুলির ঘটনার পর ডালাসের উত্তরে অবস্থিত অ্যালেন শহরের ওই মলটি থেকে কয়েকশ লোককে নিরাপদে সরিয়ে নেওয়া হয় বলে জানিয়েছে বিবিসি।

পুলিশের গুলিতে বন্দুকধারী নিহত হয়েছে, হামলাকারী ওই একজনই ছিল বলে মনে করা হচ্ছে।

আহত অন্তত ৭ জনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে, এদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর। নিহতদের মধ্যে কয়েকটি শিশু আছে বলে আশঙ্কা করা হচ্ছে।

অ্যালেনের দমকল বিভাগের প্রধান জনাথন বয়েড বলেছেন, ঘটনাস্থলে হামলাকারীসহ ৭ জনের মৃতদেহ মেলে; দুইজন পরে হাসপাতালে মারা যায়।

“এক পুলিশ কর্মকর্তা গুলির শব্দ শুনে সেদিকে ছুটে গিয়ে সন্দেহভাজনের মুখোমুখি হয় ও তাকে নিস্ক্রিয় করে,” বলেছেন অ্যালেনের পুলিশপ্রধান ব্রায়ান হার্ভে।

টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট এ বন্দুক হামলার ঘটনাকে ‘ভাষায় প্রকাশ করা যায় না এমন বেদনাদায়ক ঘটনা’ অভিহিত করেছেন।

শহরটির কর্তৃপক্ষকে যে কোনো ধরনের সহায়তায় রাজ্য প্রস্তুত বলে আশ্বস্তও করেছেন তিনি।

যারা গুলির ঘটনার ভিডিও করেছেন তাদেরকে এফবিআইয়ের সঙ্গে যোগাযোগের অনুরোধ করেছে অ্যালেন পুলিশ। মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই এ ঘটনার আলামত সংগ্রহ করছে।

নিউ ইয়র্কভিত্তিক একটি বার্তা সংস্থাকে এক প্রত্যক্ষদর্শী জানান, সুপরিচিত ব্র্যান্ড এইচঅ্যান্ডএমে কেনাকাটা করার সময় কানে হেডফোন থাকার পরও তিনি গুলির শব্দ শুনেছেন।

লোকজনকে যখন মলটি থেকে সরিয়ে নেওয়া হচ্ছিল, তখন বাইরে কয়েকটি মৃতদেহও দেখতে পান তিনি।

“প্রার্থনা করেছিলাম, নিহতদের মধ্যে যেন কোনো শিশু না থাকে। কিন্তু দেখে মনে হয়েছে শিশু আছে। এটা দেখে আমার বুক ভেঙে গেছে,” বলেছেন ওই প্রত্যক্ষদর্শী।

বন্দুকধারীর গুলিতে চারজনের বেশি হতাহত হয়েছে, যুক্তরাষ্ট্রে এ বছর এখন পর্যন্ত এমন ১৯৮টি ম্যাস শুটিংয়ের ঘটনা ঘটেছে বলে জানাচ্ছে গান ভায়োলেন্স আর্কাইভ।

কয়েকদিন আগেই টেক্সাসের পুলিশ ৫ প্রতিবেশীকে গুলি করে হত্যার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে; এই ঘটনায় নিহতদের মধ্যে ৮-৯ বছর বয়সী একটি ছেলেও আছে।

যাকে গ্রেপ্তার করা হয়েছে তার নাম ফ্রান্সিসকো অরোপেসা; ৪ দিনের চিরুনি অভিযানের পর একটি কাপবোর্ডে লুকিয়ে থাকা অবস্থায় তাকে পাওয়া যায়।