নাভালনির মৃত্যু: রুশ কারাপ্রধানদের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

আর্কটিক পেনাল কলোনির ছয় রুশ কারাপ্রধানের সম্পদ জব্দ করেছে যুক্তরাজ্য। এই ব্যক্তিদের যুক্তরাজ্য ভ্রমণও নিষিদ্ধ করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2024, 02:58 PM
Updated : 21 Feb 2024, 02:58 PM

রাশিয়ায় কুখ্যাত আর্কটিক পেনাল কলোনি বন্দিশালার দায়িত্বে থাকা ছয় রুশ কারাপ্রধানের সম্পদ জব্দ করেছে যুক্তরাজ্য। এই ব্যক্তিদের যুক্তরাজ্য ভ্রমণও নিষিদ্ধ করা হয়েছে।

গত শুক্রবার ওই কারাগারেই রাশিয়ার বিরোধীদলীয় নেতা এবং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক অ্যালেক্সি নাভালনির মৃত্যু হয়েছে বলে জানিয়েছিল কারা কর্তৃপক্ষ।

পশ্চিমারা নেতারা বলছেন, নাভালনির মৃত্যুর জন্য রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনসহ রুশ কর্তৃপক্ষ দায়ী।

নাভালনির সঙ্গে নিমর্ম আচরণ করার জন্য যারা দায়ী তাদেরকে যুক্তরাজ্য জবাবদিহি করবে বলে জানিয়েছেন ব্র্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লর্ড ক্যামেরন। ব্রিটিশ পররাষ্ট্রদপ্তর বলেছে, যুক্তরাজ্যই নাভালনির মৃত্যুর জবাবে নিষেধাজ্ঞা আরোপ করা প্রথম দেশ।

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রও নাভালনির মৃত্যুর প্রতিক্রিয়ায় রাশিয়ার ওপর নিজস্বভাবে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে।

ওদিকে, ব্রিটিশ সরকার অবিলম্বে নাভালনির মৃতদেহ তার পরিবারের কাছে হস্তান্তর করা এবং মৃত্যুর ঘটনার স্বচ্ছ তদন্ত করার আহ্বান জানিয়েছে।

নাভালনির মাও ছেলের মৃতদেহ হস্তান্তরের আবেদন জানিয়ে আসছেন। মঙ্গলবার কারাগারের বাইরে তাকে বলতে দেখা যায়, তিনি ৫ দিন ধরে ছেলেকে দেখতে চাইছেন। কিন্তু সে কোথায় তা পর্যন্ত তিনি জানেন না।

যুক্তরাজ্য যে কারাপ্রধানদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে তারা হলেন:

* কর্নেল ভাদিম কন্সট্যান্টিনোভিচ কালিনিন- পেনাল কলোনির প্রধান

*লেফটেন্যান্ট কর্নেল সের্গেই নিকোলায়েভিচ কোরজোভ- উপপ্রধান

*লেফটেন্যান্ট কর্নেল ভাসিলি অ্যালেক্সান্দ্রোভিচ ভিরদিন-উপপ্রধান

*লেফটেন্যান্ট কর্নেল ভ্লাদিমির ইভানোভিচ পিলিপচিক-উপপ্রধান

*লেফটেন্যান্ট কর্নেল অ্যালেক্সান্দার ভ্লাদিমিরোভিচ গোলিয়াকভ- উপপ্রধান

*কর্নেল অ্যালেক্সান্দার ভালেরিয়েভিচ ওব্রাৎসোভ- উপপ্রধান

নিষেধাজ্ঞা ঘোষণা করে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ক্যামেরন বলেছেন, এটি স্পষ্ট যে, রাশিয়া কর্তৃপক্ষ নাভালনিকে হুমকি হিসাবে দেখত। তারা বারবার তাকে চুপ করিয়ে দিতে চেষ্টা করেছে।

তিনি বলেন, “রাশিয়ার নিপীড়নমূলক শাসনব্যবস্থা নিয়ে কারও সন্দেহের কোনও অবকাশ নেই। সেকারণেই আজ আমরা পেনাল কলোনিতে নাভালনির হেফাজতের দায়িত্বে থাকা সবচেয়ে ঊর্ধ্বতন কারা কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করছি।”