‘বানিগালায় বুশরা বিবির জীবন বিপদাপন্ন’

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী কারান্তরীণ ইমরান খানের গৃহবন্দি স্ত্রী বুশরা বিবির জীবন বিপদাপন্ন বলে দাবি করেছেন বুশরার বোন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2024, 03:03 PM
Updated : 16 Feb 2024, 03:03 PM

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই নেতা কারান্তরীণ ইমরান খানের স্ত্রী বুশরা বিবি ভালো নেই। ইমরানের ইসলামাবাদের বানিগালার বাড়িতে তার জীবন বিপদাপন্ন বলে দাবি করেছেন বুশরার ছোট বোন মরিয়ম রিয়াজ ওয়াত্তু।

বানিগালার ওই বাড়িতে বুশরাকে গৃহবন্দী করে রাখা হয়েছে। ইমরানের সঙ্গে তোষাখানা দুর্নীতির মামলায় সাজা পেয়েছেন বুশরাও। দুইজনেরই ১৪ বছর করে জেল হয়েছে। তোষাখানা মামলায় এই দম্পতির সাজা হওয়ার পর তাদের বানিগালার বাড়িটি আধা-কারাগার ঘোষণা করা হয়েছে।

পাকিস্তানের জিও নিউজকে মরিয়ম রিয়াজ বলেছেন, “তিনি তার বোনের (বুশরা) নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন। জেল কর্তৃপক্ষ তার সঙ্গে ভাল ব্যবহার করেনি।”

মরিয়ম জানান, তার বোনের মেয়ে ১০ দিনের বেশিদিন বুশরার সঙ্গে দেখা করেছে। সে জানিয়েছে, “বুশরাকে ছয়দিন আগে এমন ধরনের খাবার দেওয়া হয়েছে, যা খেয়ে তার গলা জ্বলে গেছে। পাকস্থলীর অবস্থাও এতটা খারাপ হয়ে গেছে যে গত ছয়দিন ধরে তিনি কিছুিই খেতে পারছেন না। ফলে বুশরা দুর্বল হয়ে পড়েছেন। তিনি ভালো নেই।”

এক্সে এক পোস্টে মরিয়ম তার বোনের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

পাকিস্তানের ‘দ্য ডন’ পত্রিকা জানায়, বুশরার অসুস্থতার খবরে বৃহস্পতিবার উদ্বেগ জানিয়েছে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফও (পিটিআই)। জরুরি ভিত্তিতে বুশরার স্বাস্থ্য পরীক্ষা ও প্রয়োজনীয় চিকিৎসার উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছে দলটি।

বুশরার মুখপাত্র ও পিটিআই- এর আইনজীবী মাশাল ইউসুফজাই এক এক্স পোস্টে জানিয়েছেন, বুশরা বিবি তার পরিবারের সদস্য, ইমরান খানের বোন এবং পিটিআই এর আইনজীবী দলের সঙ্গে দেখা করেছেন।

ইউসুফজাই বলেন, “বুশরা বিবি এক ভয়ংকর খবর জানিয়েছেন। তা হল, তার খাবারে অ্যাসিডজাতীয় কিছু মেশানো হয়েছিল। এতে গত পাঁচ দিন ধরে তার প্রচণ্ড শারীরিক যন্ত্রণা হচ্ছে।

“তিনি বলেছেন, তার পাকস্থলীতে তীব্র প্রদাহ হচ্ছে। মুখে ও গলায় গুরুতর ঘা হয়েছে। একারণে পানি ও চায়ে ভিজিয়ে শুকনা টোস্ট ছাড়া আর কিছু খেতে পারছেন না তিনি। চরম যন্ত্রণার মধ্যে আছেন।”

মাশাল সতর্ক করে দিয়ে বলেন, বুশরা বিবির জীবনে ‘গুরুতর হুমকি’ আছে। যত দ্রুত সম্ভব বুশরাকে চিকিৎসক দেখানোসহ তার পরীক্ষা-নিরীক্ষা করা দরকার।

আলাদা একটি এক্স বার্তায় পিটিআই বলেছে, এখনকার ‘ফ্যাসিবাদী শাসন’ এতটাই নিচে নেমে গেছে যে, তারা ইমরান খানের স্ত্রীর ওপর ‘নোংরা আক্রমণ’ করছে। তাকে চিকিৎসা সুবিধা দেওয়া হচ্ছে না।

পিটিআই এ বিষয়ে পাকিস্তানের উচ্চ আদালতের হস্তক্ষেপও কামনা করেছে। পিটিআই সিনেটর ফয়সাল জাভেদ দলের কোর কমিটিকে বিষয়টি নজরে নেওয়ার আহ্বান জানিয়েছেন।

বুশরার বোন মরিয়ম বলছেন, “বুশরা গ্রেপ্তার হওয়ার সময় তার স্বাস্থ্য ভাল ছিল। তার ডায়াবেটিস, হাইপারটেনশন বা অন্য কোনও ধরনের রোগ ছিল না। তার আশঙ্কা, তাকে অসুস্থ বানিয়ে ফেলা হবে এবং তারপর ঘোষণা করা হবে যে, তিনি অসুস্থ এবং বিষন্ন থাকার কারণে মারা গেছেন।”

বুশরার বিষয়টি জরুরি ভিত্তিতে বিবেচনায় নিতে পাকিস্তানের বিচারবিভাগের কাছে আবেদন জানিয়েছেন তার বোন।