মিয়ানমারের গ্রামে সেনাবাহিনীর বোমা হামলায় নিহত ৭

প্রায় দুই বছর আগে সেনাবাহিনী মিয়ানমারের ক্ষমতা দখলের পর থেকে দেশটি সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে।

রয়টার্সবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2023, 06:02 PM
Updated : 19 Jan 2023, 06:02 PM

মিয়ানমারের কেন্দ্রীয় সাগাইং অঞ্চলের একটি গ্রামে সামরিক বাহিনীর বিমান হামলায় অন্তত ৭ বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছেন এক প্রত্যক্ষদর্শী এবং বিবিসি বার্মিজ সার্ভিস।

প্রায় দুই বছর আগে সেনাবাহিনী মিয়ানমারের ক্ষমতা দখলের পর থেকে দেশটি সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে। দেশের ভেতরে সামরিক জান্তা বিরোধীদের গেরিলা তৎপরতা শুরু হওয়ার পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনেও মিয়ানমার পরিস্থিতি নিয়ে শোরগোল হচ্ছে।

প্রত্যক্ষদর্শীদের বর্ণনা এবং বিবিসি বার্মিজ সার্ভিস অনুযায়ী, সামরিক বিমান বুধবার কথা শহরের মোয়ে তার লে গ্রামে বোমা ফেলেছে। তবে বার্তা সংস্থা রয়টার্স বিষয়টি নিরপেক্ষ সূত্রে যাচাই করতে পারেনি।

এ বিষয়ে মন্তব্যের জন্য জান্তা সরকারের মুখপাত্রকে তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি। বিমান হামলায় ৭ গ্রামবাসী নিহত হয়। কয়েকজনের দেহ মারাত্মকভাবে পুড়ে গেছে। আরও ৫ জন আহত হয়েছে বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শী ও গণমাধ্যম।

৪৪ বছর বয়সী অধিবাসী জিন, যিনি বোমা হামলা দেখেছেন; তিনি বলেন, ডজন ডজন বাড়ি ধ্বংস হয়েছে। কয়েকটি জেলায় বিদ্যুতের লাইন এবং যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

জিন রয়টার্সকে ফোনে বলেন, “খুবই বাজেভাবে পুড়ে যাওয়া কিছু দেহ গতরাতে দাফন করা হয়েছে। অন্যগুলো আজ দাফন করা হবে।”

২০২১ সালের ফেব্রুয়ারিতে সেনাবাহিনী মিয়ানমারের ক্ষমতা দখলের পর থেকেই দেশটিতে লড়াই চলছে। প্রতিরোধ আন্দোলন, কিছু শসস্ত্র আন্দোলনও দেশজুড়ে শুরু হয়েছে। এইসব আন্দোলন শক্তি প্রয়োগ করে দমন করছে সেনাবাহিনী।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সহিংসতা অবসানের আহ্বান জানিয়েছে এবং মিয়ানমারের সামরিক বাহিনীকে অং সান সুচি সহ সব রাজনৈতিক বন্দিকে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক