পাকিস্তানের দূতকে তলব করল ইরান

ইরানে পাকিস্তানের পাল্টা হামলার জেরে এই কড়া পদক্ষেপ নিয়েছে তেহরান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2024, 04:30 PM
Updated : 18 Jan 2024, 04:30 PM

ইরানে পাকিস্তানের পাল্টা হামলার জেরে এবার কড়া পদক্ষেপ নিল তেহরান। ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয় বৃহস্পতিবার পাকিস্তানের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করেছে।

ইরানের সিস্তান ও বেলুচিস্তান প্রদেশের এক সীমান্ত গ্রামে এদিনই সকালে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে পাকিস্তান। এ হামলায় অন্তত ৯ জন নিহত হয়।

এর আগে মঙ্গলবারে পাকিস্তানে হামলা চালিয়েছিল ইরান। ওই হামলার জবাবেই পাকিস্তান ইরানে পাল্টা হামলা চালায়। এর প্রতিবাদ জানাতে এবং এ হামলার ঘটনার ব্যাখ্যা চেয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয়ে তলব করা হল পাকিস্তানের দূতকে।

আর পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের সীমান্তবর্তী পাঞ্জগুর শহরে গত মঙ্গলবার ইরানের হামলার জেরে ইসলামাবাদ ইরান থেকে নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহারের পাশাপাশি ইরানি দূতের পাকিস্তানে ফেরাও নিষিদ্ধ করেছিল।

পাকিস্তান এবং ইরান দীর্ঘদিন থেকেই একে অপরের বিরুদ্ধে জঙ্গি গোষ্ঠীকে আশ্রয়-প্রশ্রয় দেওয়ার অভিযোগ করে আসছে। এই গোষ্ঠীগুলো সীমান্ত এলাকা থেকে হামলা চালায়।

ইরান ও পাকিস্তানের মধ্যে দীর্ঘ সীমান্ত রয়েছে। পাকিস্তানের দিকে আছে বেলুচিস্তান প্রদেশ। অপর পাশে আছে ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশ। পাল্টাপাল্টি হামলার ঘটনা হয়েছে সেখানকার সীমান্তের উভয় পাশে।

ইরান বলছে, তারা পাকিস্তানি ভূখণ্ডে সশস্ত্র গোষ্ঠী জইশ আল-আদল ‘সন্ত্রাসীদের’ ওপর হামলা চালিয়েছে। পাকিস্তানের কোনো নাগরিককে নিশানা করা হয়নি।

এর একদিন পর ইরানের সিস্তান-বেলুচিস্তানে হামলা চালিয়ে পাকিস্তানও বলেছে তারা সেখানে ‘সন্ত্রাসী আস্তানায়’ হামলা চালিয়েছে। পাকিস্তানের নিজস্ব নিরাপত্তা এবং জাতীয় স্বার্থে এ হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে তারা।