তুরস্কে ভূমিকম্প বিধ্বস্ত ১০ প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা

ভূমিকম্প বিধ্বস্ত দক্ষিণাঞ্চলীয় ১০ টি প্রদেশে তিন মাসের জরুরি অবস্থা ঘোষণা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট।

রয়টার্স
Published : 7 Feb 2023, 02:17 PM
Updated : 7 Feb 2023, 02:17 PM

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান ভূমিকম্প বিধ্বস্ত দক্ষিণাঞ্চলীয় ১০ টি প্রদেশে তিন মাসের জরুরি অবস্থা ঘোষণা করেছেন। এই অঞ্চলগুলোতে ব্যাপক ধ্বংসযজ্ঞ হয়েছে। মানুষও মারা গেছে বেশি।

দুটো বড় ধরনের ভূমিকম্পে তুরস্ক ও প্রতিবেশী সিরিয়ায় নিহতের সংখ্যা ৫০০০ ছাড়িয়ে যাওয়া এবং উদ্ধারকর্মীরা মানুষজনকে ধসে পড়া বাড়িঘরের ধ্বংসস্তুপ থেকে উদ্ধারের চেষ্টা চালিয়ে যাওয়ার এই সময়ে জরুরি অবস্থা জারির পদক্ষেপ নিল তুরস্ক।

জরুরি অবস্থা জারির ফলে প্রেসিডেন্ট এবং তার মন্ত্রিসভা এখন পার্লামেন্টকে পাশ কাটিয়ে নতুন আইন পাস করতে পারবে। জরুরি সব কাজ যেন দ্রুততার সঙ্গে হয় তা নিশ্চিত করতে জরুরি অবস্থা ঘোষণার সিদ্ধান্ত নিয়েছেন বলে মঙ্গলবার জানিয়েছেন প্রেসিডেন্ট এরদোয়ান।

৭০ টি দেশ ভূমিকম্পে অনুসন্ধান ও উদ্ধার অভিযানে সাহায্য করার প্রস্তাব দিয়েছে এবং ক্ষতিগ্রস্ত মানুষজনকে সাময়িকভাবে আশ্রয় দেওয়ার জন্য আনতালিয়া পর্যটন কেন্দ্রে হোটেলগুলো খুলে দেওয়ার পরিকল্পনা করা হয়েছে বলেও জানিয়েছেন এরদোয়ান।

সোমবার স্থানীয় সময় ভোররাতে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পটিতে তুরস্ক ও প্রতিবেশী সিরিয়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এতে বহু অ্যাপার্টমেন্ট ব্লক ধসে পড়ে, হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয় এবং হাজার হাজার মানুষ আহত ও গৃহহীন হয়ে পড়ে।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএফএডি) জানিয়েছে, দেশটিতে নিহতের সংখ্যা বেড়ে ৩৪১৯ জনে দাঁড়িয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, জরুরি অবস্থা তিনমাস জারি থাকবে। তার মানে আগামী ১৪ মে প্রেসিডেন্ট এবং পার্লামেন্ট নির্বাচন শুরুর আগে দিয়ে এই জরুরি অবস্থা শেষ হবে।

প্রেসিডেন্ট এরদোয়ান এর আগে ২০১৬ সালের জুলাইয়ে ব্যর্থ সামরিক অভ্যুত্থানের প্রেক্ষাপটে দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন।