চীনে ছয় মাসের মধ্যে কোভিডে প্রথম মৃত্যু

করোনাভাইরাস মহামারী শুরুর পর থেকে বর্তমান সময়েই রাজধানী বেইজিং সবচেয়ে মারাত্মক পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে বলে সতর্ক করেছেন কর্মকর্তারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2022, 01:45 PM
Updated : 21 Nov 2022, 01:45 PM

চীনে কঠোর ‘জিরো-কোভিড নীতি’ চালু থাকার পরও ছয় মাসের মধ্যে প্রথম করোনাভাইরাস আক্রান্ত কয়েকজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

মহামারী শুরুর পর থেকে বর্তমান সময়েই রাজধানী বেইজিং সবচেয়ে মারাত্মক পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে বলে সতর্ক করেছেন কর্মকর্তারা।

বিবিসি জানায়, গত শনিবার থেকে বেইজিংয়ে তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ নিয়ে চীনে সরকারি হিসাবে কোভিডে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫,২২৯ জনে।

চীনের জিরো-কোভিড নীতি নিয়ে বিরল বিক্ষোভ দানা বেঁধে ওঠার মধ্যে কোভিড আক্রান্ত তিনজনের মৃত্যুর এই ঘটনা ঘটল।

চীনের এই বিতর্কিত জিরো কোভিড নীতির আওতায় লাখো মানুষ লকডাউনে দুর্ভোগ পোহাচ্ছে এবং কোভিড পরীক্ষার ফল পজিটিভ আসা নাগরিকদেরকে জবরদস্তি কোয়ারেন্টিনে রাখা হচ্ছে।

বেইজিংয়ের হাইদিয়ান অঞ্চলে সরকারি কর্মকর্তারা এরই মধ্যে লকডাউন জারি করেছেন। বন্ধ করা হয়েছে দোকান, স্কুল এমনকী রেস্তোঁরাও। ৩০ লাখ মানুষকে থাকতে বলা হয়েছে ঘরে।

অন্য জায়গা থেকে যারা রাজধানীতে ঢুকছেন, তাদেরকে ভ্রমণের প্রথম তিনদিনের মধ্যেই কোভিড পরীক্ষা করতে হচ্ছে এবং ছাড়পত্র না পাওয়া পর্যন্ত তাদেরকে আইসোলেশনে থাকতে হচ্ছে।

বেইজিংয়ে জনসংখ্যা ২ কোটি ১০ লাখের বেশি। সোমবার নগরীটিতে নতুন ৩১৬ জনের কোভিড সংক্রমণ শনাক্ত হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আর নতুন যে তিনজন মারা গেছেন, তার মধ্যে আছেন ৮৭ বছর বয়স্ক এক ব্যক্তি।

বেইজিংয়ের মিউনিসিপ্যাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এর উপ-পরিচালক লিউ সিয়াফেং পরিস্থিতিকে এযাবৎকালের সবচেয়ে জটিল এবংমারাত্মক বলে বর্ণনা করেছেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক