যুক্তরাষ্ট্র-দ. কোরিয়া চুক্তি আরও গুরুতর বিপদ ডেকে আনবে: উত্তর কোরিয়া

শত্রুদের পারমাণবিক যুদ্ধ মহড়া এবং কোরিয়া উপদ্বীপ ঘিরে পারমাণবিক অস্ত্র স্থাপনের মাত্রা অনুপাতে উত্তর কোরিয়া আত্মরক্ষার অধিকারের অনুশীলন করবে, বলেছেন কিম জং উনের বোন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2023, 02:58 PM
Updated : 30 April 2023, 02:58 PM

দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যকার নতুন চুক্তির প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের বোন কিম ইয়ো-জং হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, এ চুক্তি ‘আরও গুরুতর বিপদ’ ডেকে আনবে।

তিনি বলেন, উত্তর কোরিয়াকে এখন পারমাণবিক অস্ত্রের প্রশ্নে আরও নিখুঁত হতে হবে।

উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্রের হুমকি মোকাবেলায় গত বুধবার এক মাইলফলক পারমাণবিক চুক্তি করেছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। এ চুক্তির অধীনে ওয়াশিংটন পর্যায়ক্রমে দক্ষিণ কোরিয়ায় তাদের পরমাণু অস্ত্রসজ্জিত সাবমেরিন মোতায়েন করবে।

এছাড়া, সিউলকে তারা নিজেদের পারমাণবিক পরিকল্পনা কার্যক্রমের অংশ করতেও সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র। বিনিময়ে সিউল তাদের নিজস্ব পরমাণু অস্ত্রের উন্নয়ন কাজ থেকে বিরত থাকবে।

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক-ইয়োলের মধ্যে আলোচনার পর ‘ওয়াশিংটন ডিক্লেয়ারেশন’ নামের এই চুক্তি ঘোষণা করা হয়েছে এ সপ্তাহে।

চুক্তিটির উল্লেখ করে উত্তর কোরিয়ার নেতা কিমের বোন ইয়ো-জং বলেন, “শত্রুরা যত বেশি পারমাণবিক যুদ্ধের মহড়ার জন্য প্রস্তুত হবে এবং কোরীয় উপদ্বীপের আশেপাশে তারা যত বেশি পারমাণবিক অস্ত্র স্থাপন করবে, আমাদের আত্মরক্ষার অধিকারের অনুশীলন সে অনুপাতেই বাড়বে।”

এমন পদক্ষপে “উত্তর-পূর্ব এশিয়ার শান্তি ও নিরাপত্তাসহ গোটা বিশ্বই কেবল আরও গুরুতর বিপদের মুখে পড়বে” বলে সতর্ক করেন তিনি।

উত্তর কোরিয়ার নেতা কিমের বোন ওয়ার্কার্স পার্টি অব কোরিয়ার সেন্ট্রাল কমিটিতে ঊর্ধ্বতন পদে আছেন তিনি। ভাইয়ের ওপরে তার প্রভাব আছে বলে শোনা যায়।

দক্ষিণ কোরিয়ার সঙ্গে চুক্তি উত্তর কোরিয়ার আক্রমণ ঠেকাতে মিত্রদের মধ্যে সহযোগিতা জোরদার করবে বলে মনে করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

উত্তর কোরিয়া যেভাবে তাদের পরমাণু অস্ত্র উন্নয়নের কাজে অগ্রগতি অর্জন করেছে তা ওয়াশিংটন এবং সিউল উভয়ের জন্যই মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

পিয়ংইয়ং তাদের কৌশগত পরমাণু অস্ত্র উন্নয়নের কাজে অনেকখানি অগ্রগতি অর্জন করেছে। যে অস্ত্র দিয়ে তারা দক্ষিণ কোরিয়ায় হামলা চালাতে সক্ষম হবে। যু্ক্তরাষ্ট্রের মূলভূখণ্ডে হামলা চালাতে সক্ষম দূরপাল্লার অস্ত্র পরিমার্জনের কাজেও এগিয়ে চলছে দেশটি।