নির্বাচন কমিশনে নিয়োগ নিয়ে ভারতের সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়

প্রধানমন্ত্রী, বিরোধী নেতা এবং সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে নিয়ে গঠিত বিশেষ প্যানেল নির্বাচন কমিশনারদের নিয়োগ দেবে, বলা হয়েছে রায়ে।

রয়টার্স
Published : 2 March 2023, 05:09 PM
Updated : 2 March 2023, 05:09 PM

নির্বাচন কমিশনে নিয়োগ নিয়ে ঐতিহাসিক রায় দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। নির্বাচন কমিশনার নিয়োগে কমানো হয়েছে কেন্দ্র সরকারের ক্ষমতা।

নির্বাচন কমিশনের উচ্চপদে নিয়োগ যাতে স্বচ্ছ্ব হয় সে দাবিতে মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে। এ মামলার রায়েই, সুপ্রিম কোর্ট জানিয়েছে, একটি বিশেষ প্যানেল মুখ্য নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচনী কমিশনারদের নিয়োগ দেবে।

সেই প্যানেলে থাকবেন প্রধানমন্ত্রী, পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার বিরোধী দলনেতা, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। এই কমিটির সুপারিশ মেনেই রাষ্ট্রপতি নির্বাচন কমিশনারদের নিয়োগ করবেন।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের বিচারপতি কে এম যোসেফের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ এ রায় দেয়। বেঞ্চের পর্যবেক্ষণে জানানো হয়, “নির্বাচন অবশ্যই স্বচ্ছ্ব হওয়া প্রয়োজন এবং নির্বাচন কমিশনের সেই স্বচ্ছ্বতা বজায় রাখার বিষয়টি নিশ্চিত হওয়া প্রয়োজন।”

এ রায়ের ফলে কমিশনারদের নিয়োগে আর বজায় থাকছে না কেন্দ্র সরকারের একাধিপত্য।

এতদিন পর্যন্ত তিন সদস্যের নির্বাচন কমিশন গঠিত হয়ে এসেছে কেবল সরকারের সুপারিশে। প্রধানমন্ত্রীর সুপারিশ মেনে রাষ্ট্রপতি মুখ্য নির্বাচন কমিশনার ও দুই নির্বাচন কমিশনার নিয়োগ করতেন। সাধারণত সাবেক আমলাদের এ পদে নিয়োগ করা হয়।

এই নিয়োগের সংস্কার চেয়ে একাধিক আবেদন এসেছিল সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চে। জনস্বার্থে হওয়া এসব আবেদনের পক্ষে লড়াই করা আইনজীবী প্রশান্ত ভূষণ সুপ্রিম কোর্টের রায়কে ‘ঐতিহাসিক’ বলে অভিহিত করেছেন।

যুগান্তকরী এ রায় প্রকাশ্যে আসতেই তা নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছে বিরোধীরা। ভারতের সাম্প্রতিক রাজনৈতিক ইতিহাসে এক বড় অধ্যায় হিসাবে উঠে এসেছে এ রায়। 

সুপ্রিম কোর্টের রায়ে যথাযথ আইন প্রণয়নেরও নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারকে। বলা হয়েছে, পার্লামেন্টে আইন প্রণয়ন না হওয়া পর্যন্ত সর্বোচ্চ আদালতের বেঁধে দেওয়া নতুন বিধি চালু থাকবে।