সোমালিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ৮

সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে একটি গাড়ি বোমা বিস্ফোরণে অন্তত আট জন নিহত হয়েছে বলে জানিয়েছেন দেশটির অ্যাম্বুলেন্স সার্ভিসের প্রধান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2022, 08:12 AM
Updated : 13 Jan 2022, 08:12 AM

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়, বুধবার নগরীর বিমানবন্দরমুখী একটি সড়কে বিস্ফোরণটি ঘটে।

স্থানীয় বাসিন্দা মোহাম্মদ ওসমান পার্শ্ববর্তী একটি মসজিদে নামাজ পড়ার সময় বিস্ফোরণের শব্দ শুনতে পান। তিনি বলেন, “মসজিদের বাইরে এসে আমি দেখি, কয়েকটি পুরনো বাড়ি ধসে পড়েছে, বিভিন্ন স্থানে বিচ্ছিন্ন হাত, পা ছড়িয়ে ছিটিয়ে আছে।”

তিনি সেখানে নয়টি লাশ দেখতে পাওয়ার কথা জানালেও অ্যাম্বুলেন্স সার্ভিসের প্রধান আবদিকাদির আবদিরাহমান আট জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন।

আবদিরাহমান রয়টার্সকে জানান, কয়েকটি বুলেটপ্রুফ গাড়ির একটি বহর লক্ষ্য করে গাড়ি বোমার বিস্ফোরণটি ঘটানো হয়।

 “গাড়িবহরে কারা ছিলেন তা জানি না। ঘটনাস্থল থেকে আটটি লাশ উদ্ধার করি আমরা,” বলেন তিনি।

ঘটনাস্থলে উপস্থিত হওয়া এক চিকিৎসকে ‍আহত একজনকে প্রাথমিক চিকিৎসা দিতে দেখেছেন রয়টার্সের এক আলোকচিত্রী।

এর আগে আল কায়েদার সঙ্গে সম্পর্কিত সোমালি জঙ্গি গোষ্ঠী আল শাবাব একই ধরনের হামলার দায় স্বীকার করলেও বুধবারের হামলার দায় তাৎক্ষণিকভাবে কেউ স্বীকার করেনি। সোমালিয়ার পশ্চিমাপন্থি সরকারকে ক্ষমতাচ্যুত করে দেশটিতে তাদের নিজস্ব ধরনের শরিয়া আইন চালু করতে চায় এই জঙ্গি গোষ্ঠীটি। তারা প্রায়ই এ ধরনের বোমা হামলা চালিয়ে থাকে।

গত বছরের সেপ্টেম্বরে রাজধানী মোগাদিশুতে প্রেসিডেন্ট প্রাসাদের ভেতরে প্রবেশরত একটি গাড়ি বহর লক্ষ্য করে আত্মঘাতী গাড়ি বোমা বিস্ফোরণ ঘটানো হয়েছিল, তাতে অন্তত আট জন নিহত হয়। ওই হামলার দায় স্বীকার করেছিল আল শাবাব।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক