১০ মাইল জুড়ে ছড়িয়ে পড়েছে ডুবে যাওয়া ট্যাংকারের তেল

পূর্ব চীন সাগরে ডুবে যাওয়া  ট্যাংকার সানচি থেকে ১০ মাইল জুড়ে তেল ছড়িয়ে পড়েছে।  এতে সমুদ্রের জীববৈচিত্র্যের ক্ষতির মুখে পড়া নিয়ে উদ্বেগ আরো বেড়েছে।

>>রয়টার্স
Published : 15 Jan 2018, 12:57 PM
Updated : 15 Jan 2018, 12:57 PM

কয়েক দশকের মধ্যে এটিই সবচেয়ে মারাত্মক তেল ট্যাংকার বিপর্যয় বলে সোমবার জানিয়েছে চীন ও জাপানের গণমাধ্যম।

জাপান কোস্ট গার্ড এক বিবৃতিতে তেল ১৩ কিলোমিটার দীর্ঘ এবং ১১ কিলোমিটার চওড়া এলাকা জুড়ে ছড়িয়ে পড়ার কথা জানিয়েছে।

ওদিকে, চীনের রাষ্ট্রীয় টিভি জানায়, তেল ১ থেকে ৪ নটিকেল মাইল এলাকা জুড়ে ছড়িয়েছে। রোববার থেকে এটি ধীরে ধীরে কয়েকগুণ আকার নিয়ে ছড়িয়ে পড়ছে ব্যাপকভাবে। এতে সামুদ্রিক মাছ ও পাখির মত প্রাণীজগতে প্রতিকূল প্রভাব পড়ার আশঙ্কা বাড়ছে।

তবে এরই মধ্যে পানি থেকে তেল ছেঁকে ফেলার কাজ শুরু হয়েছে বলেও জানানো হয়েছে খবরে।

প্রায় আট দিন ধরে জ্বলার পর রোববার তেল ট্যাংকারটি ডুবে যায়। জাহাজটিতে থাকা ৩২ আরোহীর সবাই মৃত বলে ধারণা প্রকাশ করেছেন ইরানের কর্মকর্তারা। তাদের মধ্যে ৩০ জন ইরানি এবং ২ জন বাংলাদেশি।

মাত্র তিনটি মৃতদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। তার মধ্যে শনিবার উদ্ধারকর্মীরা সনাচির ডেক- এ একটি লাইফবোট থেকে দুইটি মৃতদেহ উদ্ধার করেন। এর আগে জ্বলন্ত জাহাজের কাছে সমুদ্রে ভাসমান অবস্থায় এক নাবিকের লাশ উদ্ধার করা হয়।

পানামার পতাকাবাহী জাহাজ সানচি ইরান থেকে এক লাখ ৩৬ হাজার টন তেল নিয়ে দক্ষিণ কোরিয়ার দিকে যাচ্ছিল। কিন্তু ৬ জানুয়ারি রাতে পূর্ব চীন সাগরের সাংহাই উপকূল থেকে ২৬৯ কিলোমিটার দূরে হংকংয়ের পণ্যবাহী একটি জাহাজের সঙ্গে সংঘর্ষে সেটিতে আগুন ধরে যায়।

দুর্ঘটনা কবলিত জাহাজটির আরোহীদের জীবিত উদ্ধারের আর কোনো আশা না থাকায় উদ্ধার অভিযান স্থগিত করা হয়েছে বলে জানায় সিসিটিভি।