সাইবার হামলার হুমকি বাড়ছে: ইউরোপোল

বিশ্বব্যাপী সাইবার হামলার হুমকি বাড়ছে এবং সোমবার সকালে হামলার শিকার হওয়া মানুষের সংখ্যা আরও বাড়তে পারে বলে সতর্ক করেছেন ইউরোপোলের প্রধান রব ওয়াইনরাইট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2017, 03:24 PM
Updated : 14 May 2017, 04:27 PM

সম্প্রতি ঘটে যাওয়া সাইবার হামলাকে ‘নজিরবিহীন’ আখ্যা দিয়ে বিবিসি কে ওয়াইনরাইট বলেন, সোমবার সকালে কাজে ফিরে আরও অনেক মানুষই হয়ত দেখবে যে তারা ক্ষতির শিকার হয়েছে।

গত শুক্রবারের সাইবার হামলায় বিশ্বের ১৫০টি দেশের দুই লাখের বেশি কম্পিউটার নেটওয়ার্ক ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্তদের মধ্যে বড় বড় কর্পোরেশনসহ বহু ব্যবসা প্রতিষ্ঠান থাকতে পারে বলে রোববার জানিয়েছেন ওয়াইনরাইট। ব্রিটেনের আইটিভি’কে দেওয়া সাক্ষাৎকারে ওয়াইনরাইটের বক্তব্য তুলে ধরে বিবিসি একথা জানায়।

সাইবার হামলায় ব্যবহৃত ভাইরাসটি কম্পিউটার ব্যবহারকারীদের সব ফাইলেও নিয়ন্ত্রণ গ্রহণ করে অর্থ দাবি করে, দাবিকৃত অর্থ দেওয়া হলে ফাইলের নিয়ন্ত্রণ ব্যবহারকারীর হাতে ফিরিয়ে দেওয়া হবে বলে আশ্বাস দেয়।

এ সাইবার হামলায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে রাশিয়া ও যুক্তরাজ্য।

এ ধরনের আরেকটি হামলা আসন্ন এবং সেটি সোমবারই হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ব্যবহারকারীদের তাদের কম্পিউটারের নিরাপত্তা আপডেট করে প্রস্তুত থাকার জন্য সতর্ক করেছেন তারা। 

ইউরোপোল প্রধান ওয়াইনরাইট বলছেন, “বাড়তে থাকা হুমকির মুখে আছি আমরা, সংখ্যা ক্রমেই বাড়ছে। প্রতি বছর সাইবার অপরাধের বিরুদ্ধে বিশ্বব্যাপী আমরা প্রায় ২০০ অভিযান চালাচ্ছি, কিন্তু এ ধরনের হামলা আমরা কখনও দেখিনি।

ওয়ার্ম যুক্ত করে ব্যবহার করায় রানসামওয়্যারটি বিশেষ ধরনের হয়ে উঠেছে, যা আক্রান্ত কম্পিউটাগুলোর মধ্য দিয়ে পুরো নেটওয়ার্কে ছড়িয়ে পড়তে পারে বলে জানান তিনি।

তবে হামলার ব্যাপকতার তুলনায় হামলার শিকাররা ‘লক্ষ্যণীয়ভাবে কম’ অর্থ পরিশোধ করেছে বলে জানিয়েছেন ওয়াইনরাইট।

বিশ্বব্যাপী এই সাইবার হামলার সঙ্গে সম্পর্কিত তিনটি একাউন্ট বিশ্লেষণ করে বিবিসি দেখতে পেয়েছে, হ্যাকারদের ২২ হাজার ৮০ পাউন্ডের মতো অর্থ দেওয়া হয়েছে।

এই হামলার সঙ্গে একের অধিক ব্যক্তি জড়িত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে এবং তাদের শনাক্ত করতে ইউরোপোল যুক্তরাষ্ট্রের এফবিআইয়ের সঙ্গে কাজ করছে বলে জানিয়েছেন ওয়াইনরাইট।

ভাইরাসটি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসএ) প্রথম শনাক্ত করেছে এবং এটি মাইক্রোসফটের উইন্ডোজ সফটওয়্যারের ক্ষেত্রে দুর্বলতা প্রকাশ করেছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

কম্পিউটারের নিয়ন্ত্রণ গ্রহণ করার পর ভাইরাসটি একটি বার্তা প্রদর্শন করে কম্পিউটারে থাকা ফাইলগুলো ব্যবহারকারীকে ফিরিয়ে দেয়ার বিনিময়ে ভার্চুয়াল মুদ্রা বিটকয়েনে ৩০০ ডলারের সমপরিমাণ অর্থ দাবি করে। 

যুক্তরাজ্যের সাইবার নিরাপত্তা গবেষক যিনি ‘ম্যালওয়্যারটেক’ নামে পরিচিত, শুক্রবারের রানসামওয়্যার হামলা সীমিত করতে সহায়তা করেছিলেন। ‘আরেকটি হামলা আসন্ন’ বলে ধারণা করছেন তিনি, আর তা হতে পারে ‘সোমবারই’।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক